popular programming language
Technology

দুর্দান্ত ক্যারিয়ার গড়ার সুযোগ রয়েছে জনপ্রিয় প্রোগ্রামিং ভাষায় !

দুর্দান্ত ক্যারিয়ার গড়ার সুযোগ রয়েছে জনপ্রিয় প্রোগ্রামিং ভাষায় !

Have a great career opportunity in popular programming language !

আজকের আলোচনার বিষয় হলো প্রোগ্রামিং ভাষা , আজকের আলোচনার মূল লক্ষ্য হলো- আপনি কোন প্রোগ্রামিং ভাষা শিখবেন ? কোন প্রোগ্রামিং ভাষায় বেশি চাহিদা,বেশি বেতন। অনেকেই এটা ভেবে প্রোগ্রামিং ভাষা শিখে থাকে।

এভাবে জেনে শুনে শেখাই উচিৎ কারন যে ভাষার এখন কোন মূল্য নাই,সে ভাষা শিখে কি হবে? এজন্য এই পর্বে জনপ্রিয় প্রোগ্রামিং ভাষা আলোচনা করা হলো-

প্রোগ্রামিং ভাষা ইংরেজি ভাষায়- Programming Language হচ্ছে এক ধরনের কৃত্রিম ভাষা Artificial language যা কোন যন্ত্রের, বিশেষ করে কম্পিউটারের আচরণ নিয়ন্ত্রণ করার জন্য ব্যবহার করা হয়।প্রোগ্রামিং ভাষায়আপনি চাইলে এখান থেকে Click Me সব প্রোগ্রামিং ভাষায় দক্ষতা অর্জন করতে পারেন। 

প্রোগ্রামিং ভাষায় দক্ষতায় বেতন 

প্রোগ্রামারদের বেতন

গিটহাবকে বলা যায় সফটওয়্যার নির্মাতাদের (ডেভেলপারদের) আড্ডাখানা, তবে আড্ডার ভাষা কিছুটা বিদঘুটে। কারণ, এখানে তাঁরা আলোচনা চালান প্রোগ্রামিংয়ের ভাষায়। গিটহাবে প্রায় চার কোটি ডেভেলপার তাঁদের প্রকল্পের সমন্বয় করেন।

বর্তমানে সফটওয়্যার নির্মাতাদের মধ্যে কোন প্রোগ্রামিং ভাষা বেশি জনপ্রিয়, কোন প্রোগ্রামিং ভাষায় তাঁরা কোড লিখছেন, তা গিটহাব কর্তৃপক্ষের চেয়ে ভালো আর কে জানে?

‘দ্য স্টেট অব দ্য অক্টোভার্স’ শীর্ষক প্রতিবেদনে প্রতিবছর জনপ্রিয়তম ১০ প্রোগ্রামিং ভাষার তালিকা প্রকাশ করে তারা। এ বছরের প্রতিবেদনটি প্রকাশ করেছে গত সপ্তাহে। গত বছরের মতো এবারও প্রথম স্থানে জাভাস্ক্রিপ্ট থাকলেও পাইথন উঠে এসেছে দ্বিতীয় স্থানে।

সাফল্যের উন্নত শিখড়ে পৌছাতে প্রোগ্রামিং ভাষা 

১. জাভাস্ক্রিপ্ট / JavaScript

ওয়েবসাইট তৈরির গুরুত্বপূর্ণ উপাদান। গেম তৈরিতেও কাজে লাগে, নামে মিল থাকলেও জাভার সঙ্গে কাজে মিল খুব কম। JavaScript হচ্ছে একটি ওবজেক্ট-ওরিয়েন্টেড, ডায়নামিক ও ক্লায়েন্ট সাইড স্ক্রিপ্টিং বা ব্রাউজার স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ। ১৯৯৫ সালে নেটস্কেপের প্রকৌশলী ব্রেন্ডন আইক এটি তৈরি করেন। JavaScript কে সংক্ষেপে JS বলা হয়।

৯০% এরও বেশি ওয়েবসাইট এই ভাষাটি ব্যবহার করে থাকে। এটি শিক্ষার্থীদের শুরু করার জন্য সবচেয়ে বন্ধুত্বপূর্ণ প্রোগ্রামিং ভাষাগুলোর মধ্যে একটি। জাভার সাথে JavaScript এর তেমন কোনো সম্পর্কে নেই।

JavaScript শিখতে Click Me 

ক্যারিয়ার গড়ার সুযোগ – ওয়েব ডেভেলপার, সফটওয়্যার ডেভেলপার, অ্যাপ ডেভেলপার, ইউআই/ইউএক্স ইঞ্জিনিয়ার ইত্যাদি।

২. পাইথন / Python

ইদানীং কৃত্রিম বুদ্ধিমত্তা অ্যাপ ও ডেটা বিজ্ঞানে বেশি ব্যবহৃত হচ্ছে। সহজে শেখা যায়। বড়সড় কমিউনিটি আছে। আরেকটি সেরা প্রোগ্রামিং ভাষা হলো Python। গত ১৫ বছরে এর জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে। Python হলো একটি অবজেক্ট ওরিয়েন্টেড উচ্চস্তরের ভাষা। ১৯৯১ সালে গুইডো ভ্যান রস্যিউম এটি তৈরি করেন।

Python তৈরি করার সময় প্রোগ্রামের পঠনযোগ্যতার উপর বেশি গুরুত্ব দেয়া হয়েছে। এখানে প্রোগ্রামারের পরিশ্রমকে কম্পিউটারের চেয়ে বেশি গুরুত্ব দেয়া হয়েছে।প্রোগ্রামিং ভাষায়এই ভাষাটি শেখা যে কতটা সহজ তা আপনি শেখার সময় অবাক হবেন। Python এর কোর সিনট্যাক্স ও সেমান্টিকস অনেক সংক্ষিপ্ত। তবে ভাষাটির স্ট্যান্ডার্ড লাইব্রেরি অনেক সমৃদ্ধ। Python ব্যবহৃত হয়েছে তার মধ্যে জোপ অ্যাপ্লিকেশন সার্ভার, এমনেট ডিস্ট্রিবিউটেড ফাইল স্টোর, ইউটিউব ও মূল বিটটরেন্ট ক্লায়েন্ট উল্লেখযোগ্য।

Python Language শিখতে Click Me

যে সমস্ত বড় প্রতিষ্ঠান Python ব্যবহার করে তাদের মধ্যে অন্যতম হলো গুগল ও নাসা। তথ্য নিরাপত্তায় Python এর বহুবিধ ব্যবহার রয়েছে।

ক্যারিয়ার গড়ার সুযোগ- সফটওয়্যার ইঞ্জিনিয়ার, সফটওয়্যার ডেভেলপার, ওয়েব ডেভেলপার, কোয়ালিটি অ্যাসুরেন্স ইঞ্জিনিয়ার, ডেটা সায়েন্স ইত্যাদি।

৩. জাভা প্রোগ্রামিং 

টুইটার ও নেটফ্লিক্স জাভায় তৈরি। মোবাইল ও ওয়েব অ্যাপ, গেম, ডেটাবেসনির্ভর সফটওয়্যার তৈরিতে বেশি কাজে লাগে। বর্তমান সময়ে জনপ্রিয়তার শীর্ষে থাকা প্রোগ্রামিং ল্যাংগুয়েজটি হলো Java

টিআইওবিইয়ের তথ্য অনুযায়ী, Java প্রায় কয়েক দশক ধরে অন্য কোনও ভাষার তুলনায় অধিক জনপ্রিয় একটি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ। সেই সাথে একটি সেরা প্রোগ্রামিং ভাষাও।

Java Language শিখতে Click Me

বর্তমানে আপনার যদি Java জানা থাকে তাহলে আপনাকে কখনোই চাকরির জন্য স্ট্রাগল করতে হবে না।

ক্যারিয়ার গড়ার সুযোগ- ওয়েব ডেভেলপার, অ্যাপ্লিকেশন ডেভেলপার, ইজেবি প্রোগ্রামার, সফটওয়্যার ডেভেলপার, টেস্টার ইত্যাদি।

 পিএইচপি কোড

৪. পিএইচপি প্রোগ্রামিং 

বিশেষ করে ওয়েবসাইট তৈরিতে ব্যবহার করা হয়। ডেটাবেসের সঙ্গে কাজ করতে সুবিধা। ফেসবুক-ইয়াহু পিএইচপিতে তৈরি। PHP হচ্ছে একটি স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ যা মূলত সার্ভার-সাইড স্ক্রিপ্টিং-এর জন্য ব্যবহৃত হয়। ১৯৯৫ সালে রাস্মুস লারডরফ এটি উদ্ভাবন করেন।

PHP কমান্ড লাইন ইন্টারফেস ক্ষমতাকে অন্তর্ভুক্ত করেছে এবং স্ট্যান্ডআলোন গ্রাফিক্যাল আপ্লিকেশনকে ব্যবহার করতে পারে। এটি বেশিরভাগ ওয়েব সার্ভার তৈরির কাজে ব্যাবহৃত হয়।

PHP Language শিখতে Click Me

ওয়েব নির্ভর প্রজেক্টগুলোতে তাই PHP ডেভেলপারদের চাহিদা ব্যাপক। ইন্টারনেটে প্রায় ৮২% ওয়েবসাইট ওয়েব ডেভেলপমেন্ট অ্যাকাউন্টিংয়ের জন্য PHP বেশিরভাগ সময় ব্যবহার করে থাকে।

ক্যারিয়ার গড়ার সুযোগ- ওয়েব ডেভেলপার, অ্যাপ ডেভেলপার ইত্যাদি।প্রোগ্রামিং ভাষায়

প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ

৫. সি শার্প

এটিও মাইক্রোসফটের তৈরি। জাভার সঙ্গে মিল পাওয়া যায়। মোবাইল অ্যাপ, গেম ও এন্টারপ্রাইজ সফটওয়্যার তৈরিতে কাজে লাগে। সি শার্প একটি অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং ভাষা। পূর্ববর্তী প্রোগ্রামিং ভাষাগুলোর বিভিন্ন সীমাবদ্ধতা দূর করার লক্ষ্যে মাইক্রোসফট করপোরেশন এই নতুন প্রোগ্রামিং ভাষার উদ্ভাবন করে।

এটি প্রথম বাজারজাত হয় ২০০০ সালে আলফা ভার্সন হিসেবে। এর চীফ আর্কিটেকচার ছিলেন অ্যানডার্স হেজলসবার্গ Anders Hejlsberg যিনি একজন বিখ্যাত প্রোগ্রামিং বিশারদ। সি শার্প প্রায় জাভার মত একটি ভাষা হলেও পুরোপুরি একরকম নয়।

দুর্দান্ত ক্যারিয়ার গড়ার সুযোগ আছে।

৬. সি++

১৯৭৯ সালে সি প্রোগ্রামিং ভাষা থেকে তৈরি করেন বিয়ার্নে স্ট্রভসট্রুপ। অপারেটিং সিস্টেম, ব্রাউজার ও গেম তৈরিতে ব্যবহার করা হয়েছে। ৮০-এর দশকে তৈরি C++ এখনও অন্যতম একটি জনপ্রিয় প্রোগ্রামিং ভাষা। বিয়ারনে স্ট্রোভস্ট্রুপ যুক্তরাষ্ট্রের এটিএন্ডটি বেল ল্যাবরেটরিতে এটি ডেভেলপ করেন।

C++ Language শিখতে Click Me

C++ একটি অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং ভাষা। মূলত সিমুলা-৬৭ এবং সি প্রোগ্রামিং ল্যাংগুয়েজের বৈশিষ্ট্যগুলোর সমন্বয় সাধন করে C++ তৈরি করা হয়েছে। ডেস্কটপ ওয়েব অ্যাপ্লিকেশান থেকে শুরু করে সার্ভারের অবকাঠামোসহ অসংখ্য সিস্টেমে C++ এর ব্যবহার রয়েছে।

ক্যারিয়ার গড়ার সুযোগ- অপারেটিং সিস্টেম এবং কম্পাইলার, গেমিং ইন্ডাস্ট্রি, ফিনান্সিয়াল প্ল্যাটফর্ম, এমবেডেড সিস্টেম ইত্যাদি।

৭. টাইপস্ক্রিপ্ট

নির্মাতা মাইক্রোসফট। জাভাস্ক্রিপ্টের সঙ্গে মিল আছে। বেশ শক্তিশালী, বড়সড় সফটওয়্যার তৈরিতে ব্যবহার করা হয়। মুক্ত সোর্স। মাইক্রোসফ্ট সম্প্রতি একটি নতুন জাভাস্ক্রিপ্ট-জাতীয় প্রোগ্রামিং ভাষা টাইপস্ক্রিপ্ট উন্মোচন করেছে।

দুর্দান্ত ক্যারিয়ার গড়ার সুযোগ আছে।

৮. শেল প্রোগ্রামিং ভাষা 

প্রতিষ্ঠানের আইটি বিভাগের কাছে বেশ জনপ্রিয়। কারণ, দূর থেকে অপারেটিং সিস্টেমকে নির্দেশনা দিতে ব্যবহার করে তারা। ফাইল ম্যানিপুলেশন, প্রোগ্রাম এক্সিকিউশন এবং টেক্সট প্রিন্ট করা ইত্যাদি অপারেশন অনায়াসে শেল স্ক্রিপ্টের দ্বারা সঞ্চালন করা যেতে পারে।

যে স্ক্রিপ্ট দিয়ে আমরা পরিবেশ (এনভায়রনমেন্ট) সেট আপ করি, প্রোগ্রাম রান করাই এবং প্রয়োজনীয় পরিষ্কারকরণ, লগিং ইত্যাদি করে থাকি তাকে র‍্যাপার (wrapper) বলা হয়।

সাধারণত শেল স্ক্রিপ্ট বলতে একটি অপারেটিং সিস্টেম শেলকে স্বয়ংক্রিয় মোডে চালানো (রান করা) বোঝায়। কিছু নির্দিষ্ট অপারেটিং সিস্টেমে এদের বলা হয়,ব্যাচ ফাইল-যেমনঃ এমএসডস-উইন৯৫ স্ট্রীম, ওএস/২, কমান্ড প্রোসিডিউর্স- যেমন ভিএমএস

শেল স্ক্রিপ্ট-যেমন উইন্ডোজ এনটি স্ট্রীম এবং তৃতীয় পক্ষের ডেরিভেটিভস যেমন ৪-এনটি —নিবন্ধে cmd.exe ইত্যাদি। মেইনফ্রেম অপারেটিং সিস্টেমে আবার এর ভিন্ন নাম আছে।

দুর্দান্ত ক্যারিয়ার গড়ার সুযোগ আছে।programming language

৯.  সি প্রোগ্রামিং / C Programming 

প্রোগ্রামিংয়ের সাধারণ ভাষা। অনেক জনপ্রিয় প্রোগ্রামিং ভাষার উৎপত্তি হয়েছে সি থেকে। সি একটি প্রোগ্রামিং ভাষা। সি নির্মাণ করেন ডেনিস রিচি, বেল ল্যাবে ৭০এর দশকে কাজ করার সময়। ভাষাটি তৈরির প্রথম উদ্দেশ্য ছিল ইউনিক্স- অপারেটিং সিস্টেম এর কোড লেখায় এর ব্যবহার, কিন্তু অচিরেই এটি একটি বহুল ব্যবহৃত ভাষায় পরিণত হয়।

C Language শিখতে Click Me

সি++ ও জাভা সহ পরিবর্তীকালের অনেক প্রোগ্রামিং ভাষার উপর সি’র গভীর প্রভাব পড়েছে। সি এর সবচেয়ে আকর্ষণীয় দিক হচ্ছে এর বহনযোগ্যতা। সি দিয়ে রচিত প্রোগ্রাম যেকোন অপাররেটিং সিস্টেমের কম্পিউটারে চালানো যায়।

ক্যারিয়ার সুযোগ: সফটওয়্যার ডেভেলপার, অ্যাপ্লিকেশন ডেভেলপার, টেস্টার।

১০. প্রোগ্রামিং ভাষা রুবি

পছন্দের প্রোগ্রামিং ভাষার সেরা অংশগুলো নিয়ে ১৯৯৫ সালে তৈরি করেন ইউকিহিরো মাতসুমোতো। ওয়েবসাইট তৈরিতে বেশি কাজে লাগে। রুবি একটি রিফ্লেকটিভ, চলমান, অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং ভাষা। এর সিনট্যাক্স মূলত নেয়া হয়েছে পার্ল থেকে।

এতে স্মলটক এর মত অবজেক্ট ওরিয়েন্টেশন বা বস্তু সংশ্লিষ্টতা যুক্ত করা হয়েছে। এছাড়া এতে পাইথন, লিস্প, ডিলন ও সিএলইউ এর কিছু বৈশিষ্ট্যও যুক্ত হয়েছে। রুবি একটি একক ধাপের ইন্টারপ্রেটেড ভাষা। এর আনুষ্ঠানিক বাস্তবায়ন করা হয়েছে উম্মুক্ত সফটওয়ার হিসেবে সি দিয়ে।

প্রোগ্রামিং ভাষায় দক্ষতা অর্জন জাতীয় গড়- ৬৫৩৩৫$-ডলার/বছর।  এর থেকেও বেশি আয় করতে পারবেন সেটা আপনার দক্ষতার উপর নির্ভর করে। 

প্রোগ্রামিং ভাষায় দক্ষতা অর্জন করতে পারলেই আপনাকে কখনোই চাকরির জন্য স্ট্রাগল করতে হবে না।

জনপ্রিয় প্রোগ্রামিং ভাষা এই পোস্টটি যদি ভালো তাহলে সবাইকে দেখার সুযোগ করে দিবেন এবং Factarticle.com এর সঙ্গেই থাকার চেষ্টা করবেন।

BY: Factarticle.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *