Uncategorized

ভাষা শেখার সেরা ১১টি অ্যাপ ও ওয়েবসাইট,না দেখলে মিস করবেন!

ভাষা শেখার সেরা ১১টি অ্যাপ ও ওয়েবসাইট

Top 11 Apps and Websites to Learn the Language, Don’t Miss It!

ভাষা শেখার কৌশল

Learn the Language Online

মাতৃভাষা ছাড়াও আরো ভাষায় দক্ষতা অর্জন করতে পারলে তা অনেক কাজেই আসে। ভ্রমণে বেরিয়ে হোক, কিংবা ভাষা শেখার ট্রেনিং সেন্টারে ক্লাস করানোর জন্যই হোক অথবা দেশের বাইরে ক্যারিয়ার গড়ার জন্যই হোক, অনেকেই চান ভিনদেশি ভাষা শিখতে। কিন্তু ভাষা শেখাটা বেশিরভাগ ক্ষেত্রেই সময়সাপেক্ষ ও ব্যয়বহুল

ভাষা শেখার সহজ উপায় 

শিক্ষা, স্বাস্থ্য থেকে শুরু করে সব ধরনের কাজের জন্যই ইন্টারনেট যেন অফুরন্ত সম্পদ নিয়ে অপেক্ষা করছে সকলের জন্য। যারা মাতৃভাষার বাইরেও অন্য কোনো ভাষা শিখতে চান, তাদের জন্যও ইন্টারনেটে কনটেন্টের অভাব নেই। অনেকেই হয়তো উচ্চশিক্ষার জন্য যেতে চান জার্মানি, ইতালি, ফ্র্যান্স বা ইউরোপ-আমেরিকার অন্য কোনো দেশে। তাদের জন্য ইংরেজির বাইরেও সেই দেশের স্থানীয় ভাষাটি জানা জরুরি।

তাই আজকের আলোচনা ভাষা শেখার এমন ১১টি অ্যাপ্লিকেশন ও ওয়েবসাইট সম্পর্কে, যেগুলোর মাধ্যমে আপনি অনেক সহজেই ও ঝামেলা ছাড়াই ঘরে বসে ১১টি ভাষা শিখতে পারবেন।

1.ডুয়োলিঙ্গো

অসাধারণ ডিজাইন ও ইউজার ফ্রেন্ডলি ডুয়োলিঙ্গো ওয়েবসাইটটি থেকে সম্পূর্ণ বিনামূল্যে বিভিন্ন ভাষা শেখা যায়। ডুয়োলিঙ্গোতে রিডিং, রাইটিং, লিসেনিং এবং স্পিকিং পরীক্ষায় অংশগ্রহণ করা যায়। অ্যাপটিতে একটি সেকশন পাবেন, যেখানে বিভিন্ন আর্টিকেল লেখা থাকে। এই আর্টিকেলগুলোকে বিভিন্ন ভাষায় অনুবাদ করে রিডিং প্র্যাকটিস করতে পারবেন।

Learn the Language Online

ডুয়োলিঙ্গোর অসাধারণ একটি বৈশিষ্ট্য হচ্ছে, এখানে আপনি সোশ্যাল প্লাটফর্মের সাথে যুক্ত হয়ে আপনার বন্ধুদের সাথে নিয়ে ভাষার অনুশীলন করতে পারবেন। প্রতিটি ক্লাস সেশন সমাপ্ত করার পর পয়েন্ট জমাতে পারবেন, যা সোশ্যাল মিডিয়াগুলোতে শেয়ার করে আপনার অবস্থান সবাইকে জানান দিতে পারবেন।ডুয়োলিঙ্গো ওয়েবসাইটের নোটিফিকেশন সিস্টেম চালু করে রাখলে, ওয়েবসাইট থেকে আপনাকে প্রত্যেক সেশনের ক্লাস শুরু হবার পুর্বে নোটিফিকেশন দিয়ে জানিয়ে দেবে।

আরও পড়ুনআপওয়ার্কে কাজ পেতে কী কী শিখবেন?upwork আপওয়ার্কে সফল হওয়ার দুর্দান্ত ১০টি টিপস! দেখে নিন!

আইফোন আর অ্যান্ড্রয়েডের জন্য অ্যাপ্লিকেশনও রয়েছে এই সাইটের।বর্তমানে ডুয়োলিঙ্গোর ওয়েবসাইট থেকে স্প্যানিশ, ফ্রেঞ্চ, জার্মান, ইটালিয়ান, পর্তুগিজ, ব্রাজিলিয়ান, ডাচ, আইরিশ, ডেনিশ, সুইডিশ, হিন্দী এবং তামিল ভাষা শিখতে পারবেন। ওয়েবসাইটটির ঠিকানা Duolingo

2.লাইভমচা

পড়া, লেখা, শোনা এবং বলা—প্রতিটি অংশের জন্য আলাদা আলাদা লেসন নিয়ে তৈরি হয়েছে লাইভমোচা ডটকম। আপনি যদি বিভিন্ন দেশের ভাষা শিখতে চান, তাহলে লাইভমচা ওয়েবসাইটটি ব্যবহার করতে পারেন। লাইভমচা ওয়েবসাইট থেকে র্তমানে ৩৫ টি দেশের ভাষা শেখা সম্ভব। রিডিং, রাইটিং, স্পিকিং ও লিসেনিংয়ের জন্য আলাদা আলাদা সেকশন রয়েছে। একেবারে বেসিক থেকে এক্সপার্ট লেভেল ভাষা শেখার জন্য অসাধারণ একটি ওয়েবসাইট।

এই ওয়েবসাইটে দু ধরনের মেম্বারশিপ রয়েছে। বিনামূল্যে শেখার জন্য ফ্রি মেম্বারশিপ ব্যবহার করতে পারবেন এবং এক্সপার্ট লেভেল পর্যন্ত শেখার জন্য প্রিমিয়াম মেম্বারশিপ ব্যবহার করতে পারবেন। লাইভমচা থেকে পরীক্ষার মাধ্যমে নিজেকে যাচাই করতে পারবেন। ওয়েবসাইটটির ঠিকানা  Livemocha

Learn the Language Online

3.লিভিং ল্যাংগুয়েজ

আপনি যদি ভাষা শিখতে আগ্রহী হয়ে থাকেন,তাহলে লিভিং ল্যাংগুয়েজের ওয়েবসাইটে সাইন আপ করতে পারেন। এই ওয়েবসাইট থেকে আপনি ২০ টি ভাষা শিখতে পারবেন। বিভিন্ন দৈর্ঘ্য ও মূল্যের কোর্স রয়েছে এখানে।

এই ওয়েবসাইটটি মূলত শব্দভাণ্ডার, ব্যাকরণ, অডিও কনভার্সেশন ও নোটের মাধ্যমে ভাষা শেখার উপর বেশি গুরুত্ব দিয়ে থাকে। এই অ্যাপ্লিকেশনগুলোর বিভিন্ন ফিচার রয়েছে। যেমনঃ ইন্টারেকটিভ গেইম, ফ্ল্যাশ কার্ড ও ন্যাটিভ স্পিকিংয়ের মাধ্যমে খুব সহজেই ভাষাগত দক্ষতা বৃদ্ধি করা সম্ভব।

4.ভাষা শেখার বুসু ওয়েবসাইট

৪০ মিলিয়ন ইউজারের সমন্বয়ে গঠিত বুসু হচ্ছে ভাষা শেখার সবচেয়ে বড় কমিউনিটি। এই ওয়েবসাইটে দু ধরনের মেম্বারশিপ রয়েছে। বিনামূল্যের মেম্বারশিপে আপনি বিভিন্ন ভাষার ডায়লগ ও রাইটিং অনুশীলন এবং অডিও রেকর্ডিংয়ের মাধ্যমে ভাষা শিখতে পারবেন। আর প্রিমিয়াম মেম্বারশিপে আপনি ব্যাকরণের লেসন, ভিডিও ইউনিট ও পিডিএফের মাধ্যমে ভাষা শিখতে পারবেন।

আরও পড়ুন- ফ্রিল্যান্সিং করে দৈনিক ৫৯,৯৯৯ টাকা কিভাবে freelancing workআয় করবেন? সবার জন্য প্লাটফর্ম!

এই ওয়েবসাইটে বেসিক ও অ্যাডভান্সড নামে দুটো আলাদা সেকশন রয়েছে, যেখান থেকে ইউজাররা কোনো ঝামেলা ছাড়াই ভাষা শিখতে পারেন। বেসিক ভাষা শিক্ষার্থীরা ফ্ল্যাশ কার্ডের মাধ্যমে ও এডভান্সড শিক্ষার্থীরা বিভিন্ন লেসন পড়ে ও পরীক্ষা দিয়ে ভাষার দক্ষতা বৃদ্ধি করতে পারবেন। ভাষা শিক্ষার চারটি ধাপ—পড়া, লেখা, বলা ও শোনা—এতে সম্পন্ন করা যায়। এখানে রিয়েল-টাইম প্র্যাকটিসের সুবিধাও রয়েছে। এই ওয়েবসাইট বা অ্যাপ্লিকেশন থেকে আপনি, স্প্যানিশ, জার্মান, ফ্রেঞ্চ, ইটালিয়ান, পর্তুগিজ, ব্রাজিলিয়ান, রাশিয়ান, পোলিশ, তুর্কিশ, আরবি, জাপানিজ এবং চাইনিজ ভাষা শিখতে পারবেন। ওয়েবসাইটটির ঠিকানা Busuu

Learn the Language Online

5.ফরেন সার্ভিস ইন্সটিটিউট

যুক্তরাষ্ট্রের ফরেন সার্ভিসেস ইনস্টিটিউটের এই ওয়েবসাইটটি ভাষা শেখার অত্যন্ত সমৃদ্ধ একটি ওয়েবসাইট। ব্যক্তিগত ব্যবহারের জন্য বিদেশি ভাষা শেখার ব্যবস্থা বিনামূল্যে করতেই এই ওয়েবসাইট চালু করা হয়েছে। ফরেন সার্ভিস ইন্সটিটিউট মূলত একটি রিসোর্স সেন্টার, যেখানে ৪৫ টি ভাষার উপর অডিও ও পিডিএফ রিসোর্স সংরক্ষিত আছে। আমেরিকার ভাষা বিভাগের অধীনে তৈরি এটি, অসাধারণ ও সহজবোধ্য ইন্টারফেসের এই ওয়েবসাইটে হাইয়েস্ট কোয়ালিটির রিসোর্স রয়েছে।

এই ওয়েবসাইটটি মূলত ব্যাকরণ ও শব্দভাণ্ডারের উপর বেশি গুরুত্ব দিয়ে থাকে। যার ফলে বিভিন্ন ভাষার ব্যাকরণগত সমস্যাগুলোর ভিত্তিতে সমাধানও রয়েছে এইসব রিসোর্সে। এই ওয়েবসাইটে অন্যান্য প্রচলিত ও জনপ্রিয় ভাষাগুলোর পাশাপাশি রোমানিয়ান, ইগবো, সার্বো-ক্রোয়েশিয়ানসহ বিভিন্ন অপ্রচলিত ও কম প্রচলিত ভাষা শেখার সুযোগ রয়েছে। ওয়েবসাইটটির ঠিকানা Languages

6.বিবিসি ল্যাংগুয়েজেস

বিবিসির কুইক ফিক্স সেকশন থেকে ৪০টি ভাষার গুরুত্বপূর্ণ বাক্যাংশগুলো শিখতে পারবেন। এছাড়াও, বিবিসির কম্প্রিহেনসিভ সেকশন থেকে ৭টি ভাষার বেসিক থেকে এক্সপার্ট পর্যন্ত সবকিছুই শিখতে পারবেন। এই সাতটি ভাষা হচ্ছে, ফ্রেঞ্চ, জার্মান, স্প্যানিশ, ইটালিয়ান, গ্রিক, পর্তুগিজ এবং চাইনিজ।এই ওয়েবসাইট থেকে বেসিক, ইন্টারমেডিয়েট ও অ্যাডভান্সড লেভেলের জন্য কোর্স করতে পারবেন এবং কোর্স সমাপ্ত করার পর অ্যাসেসমেন্ট পরীক্ষার মাধ্যমে নিজেকে যাচাই করতে পারবেন।

Learn the Language Online fct

7.BABBEL

নতুন ভাষা শেখার অন্যতম জনপ্রিয় অ্যাপ BABBEL। ১০ থেকে ১৫ মিনিটের ছোট লেসেনে আপনি এই অ্যাপ দিয়ে নতুন ভাষা শেখা শুরু করতে পারবেন। নতুন ও অভিজ্ঞ দুই ধরনের মানুষই এই অ্যাপ অ্যাবহার করতে পারবেন। ৫ ডলার থেকে ১৫ ডলার প্রতি মাসে খরচ করতে হবে এই অ্যাপে নতুন ভাষা শেখার জন্য।ইংরাজী, স্প্যানিশ, ফ্রেঞ্চ, জার্মান, ইটানিয়ান, পর্তুগীজ, রাশিয়ান, তুর্কী, পোলিশ, ইন্দোনেশিয়ান, ডাচ, ড্যানিশ, সুইডিস ও নরুইজিয়ান ভাষা শেখা যাবে এই অ্যাপের মাধ্যমে।

এই অ্যাপের বিশেষত্ব হলো, এটি ইংরেজি ভাষায় কথোপকথনের দক্ষতা বৃদ্ধিতে সাহায্য করে। আমরা অনেকেই ইংরেজিতে প্রেজেন্টেশন দিতে কুন্ঠিত বোধ করি। এক্ষেত্রে এই অ্যাপটি তোমাকে আত্মবিশ্বাসী করে তুলবে। ব্যাকরণে পারদর্শী হতে ও শব্দভাণ্ডার বৃদ্ধি করতে এই অ্যাপের তুলনা নেই। এটি ২০১৫ সালে “গুগল প্লে” এর সেরা অ্যাপগুলোর মধ্যে অন্যতম হিসেবে নির্বাচিত হয়।

8.ভাষা শেখার মেমরিস ওয়েবসাইট

যারা কৌতুক ও হাস্যরসিকতার মাধ্যমে ভাষা শিখতে চায়, তাদের জন্য এই ওয়েবসাইটটি। এই ওয়েবসাইটটি থেকে বিভিন্ন ধরনের গ্রাফিক্স, ভিডিও, অডিও এবং মিমসের মাধ্যমে ভাষা শেখা যায়। এখানে ভাষা শেখার জন্য হাজারের উপর রিসোর্স রয়েছে।এটি একটি ভাষা শেখার জন্য অসাধারণ ওয়েবসাইট। 

ফ্ল্যাশকার্ডের ব্যবহার শিক্ষার্থীরা কম-বেশি সকলেই জানে। এই ফ্ল্যাশকাডের ভার্চুয়াল সংস্করণ ব্যবহার করেই ভাষা শেখার কাজটা করা হয় মেমরিস ডটকমে। মেমরিসে ভাষা শেখার ও শেখানোর জন্য রয়েছে বিশাল কমিউনিটি এবং এখানে প্রায় সব ভাষা শেখার সুযোগই রয়েছে। কেবল মুখের ভাষাই নয়, ইশারা বা বাক প্রতিবন্ধীদের ভাষাও এখানে শেখা যাবে।

Learn the Language Online

এই সাইটে ঢুকলেই পাওয়া যাবে শীর্ষ কয়েকটি ভাষা সম্পর্কে জানার অপশন। এখানকার সদস্যদের সাথে ভাষা শিখতে শিখতে খেলা যায়। বলতে গেলে অনেকটা মজায় মজায় ভাষা শেখা যায় এই ওয়েবসাইট থেকে। অ্যাপল’র অ্যাপস্টোর এবং গুগল প্লেস্টোরেও রয়েছে এর মোবাইল অ্যাপ্লিকেশন। ফলে মোবাইল ডিভাইস থেকেও ব্যবহার করা যাবে মেমরিস। ওয়েবসাইটটির ঠিকানা Memrise

9.TANDEM

নতুন ভাষায় দখল আনার/ভাষা শেখার একমাত্র উপায় সেই ভাষায় যত বেশি সম্ভব কথা বলা। আর এই TANDEM অ্যাপে আপনি যে ভাষা শিখছেন সেই ভাষার মানুষের সাথে কথা বলতে পারবেন। টেক্সট, অডিও ও ভিডিও চ্যাটের মাধ্যমে একে অপরকে নতুন ভাষা শেখানোই এই অ্যাপের লক্ষ্য। ইংরাজী, স্প্যানিশ, ফ্রেঞ্চ, জার্মান, পর্তুগীজ, ইটালিয়ান, চাইনিজ, জাপানীজ, রাশিয়ান সহ মোট ১৫০ টি ভাষার মানুষ খুঁজে পাবেন এই অ্যাপে। অ্যানড্রয়েড ও iOS দুই প্ল্যাটফর্মেই পাওয়া যাবে এই অ্যাপ।

10.Rosetta Stone Travel APP

ভ্রমণে সর্বাধিক ব্যবহার করা অ্যাপসগুলোর মধ্যে Rosetta Stone অন্যতম। ভ্রমণকারীরা মৌলিক শব্দ এবং বাক্যাংশ শেখার জন্য এই অ্যাপটি ব্যবহার করে থাকেন। শুধু তাই নয়, নতুন ভাষা শেখার পাশাপাশি এই অ্যাপটি নিকটবর্তী রেস্টুরেন্ট, হোটেল খুঁজে বের করতেও সাহায্য করে ভ্রমণকারীদের। এতে রয়েছে কোনো দেশের মুদ্রা, জরুরি অবস্থা সম্পর্কিত শব্দগুচ্ছ, বই বা Phrase Book – যা তোমাকে এসব বিষয়ে জানতে সহায়তা করবে।

Learn the Language Online

11.Knudge.me

ইংলিশ ভাষা শেখার সহজ উপায়

বিভিন্ন কুইজ এবং গেইম ট্রেইনিং এর মাধ্যমে ইংরেজি শেখার দারুণ সুযোগ রয়েছে Knudge.me.তাছাড়া বিভিন্ন রিভিশন টেস্টের মাধ্যমে একাধিকবার নিজের দক্ষতা যাচাই করা সম্ভব। শুধু ইংরেজি ব্যাকরণ আর শব্দচয়নই নয় বরং কথা বলার ক্ষেত্রেও সাহায্য করবে এই অ্যাপ।
Knudge.me অ্যাপটি যেকোন বয়সের মানুষের ব্যবহার এর জন্য তৈরি করা হয়েছে। এটি ২০০ এর বেশি শব্দ, ২৫০ এর বেশি বাগধারা এবং ১০টি গেইম নিয়ে সাজানো।

পোস্টটি যদি ভালো লাগে তাহলে সবাইকে দেখার সুযোগ করে দিবেন এবংFactarticle.com এর সঙ্গেই থাকবেন।

BY:Factarticle.com

Comments

Tags
Back to top button
Close
Close