সোশাল মিডিয়া মার্কেটিং কি? কিভাবে আপনি হিউজ পরিমানে ভিজিটর পাবেন? | Factarticle.Com            
Factarticle.Com
social media marketing

সোশাল মিডিয়া মার্কেটিং কি? কিভাবে আপনি হিউজ পরিমানে ভিজিটর পাবেন?

সোশাল মিডিয়া মার্কেটিং কি? কিভাবে আপনি Social media হিউজ পরিমানে ভিজিটর পাবেন?

What is Social Media Marketing? How do you get huge visitor?

আমাদের অনেকেরই ওয়েবসাইট , ব্লগ বা অনলাইনভিত্তিক মার্কেট আছে কিন্তু আমরা আমাদের যতেস্ট পরিমানে উনিক জিনিস থাকা সত্ত্বেও সেই পরিমানে ভিজিটর বা রাঙ্ক পাই না। তাদের জন্যই মূলত এই পোস্টটা।

এখানে আমার একমাত্র সাজেশন হলো যে,আপনি যদি আপনার সাইট রাঙ্ক বা ভিজিটর যাই বলেন না কেন বাড়াতে চান তাহলে আপনার একমাত্র পথ হতে পারে সোশাল মিডিয়া। 

আরও পড়ুন-ডেটা সায়েন্স কী? ডেটা সায়েন্স কিভাবে শিখবেন এবং কেন শিখবেন-কিল্ক করে দেখুন

কিভাবে আপনি হিউজ পরিমানে ভিজিটর পাবেন?

সোশাল মিডিয়া কি?

সোশ্যাল মিডিয়া বলতে বোঝায় এমন কিছু প্ল্যাটফর্ম কে বোঝানো হয় যেখানে মানুষ একে অপরের সাথে যুক্ত থাকে এবং একে অন্যের সাথে কুশল বিনিময় করতে পারে।

সোশাল মিডিয়া ওয়েবসাইট কি?

যে ওয়েবসাইটের মাধ্যমে বিশ্বের যে কোন স্থানে যেকোনো ব্যক্তির সাথে যুক্ত হওয়া যায় তাকে সোশ্যাল মিডিয়া ওয়েবসাইট বলে। যেমনঃ ফেসবুক, টুইটার, ইউটিউব, পিন্টারেস্ট, লিঙ্কডিন ইত্যাদি।facebook socail media

সোশাল মিডিয়া মার্কেটিং কি?

Social Media Marketing

সোশ্যাল মিডিয়া নেটওয়ার্কিং ওয়েবসাইটের মাধ্যমে কোন পণ্য বা সেবার প্রচার করাকে সোশাল মিডিয়া মার্কেটিং বলে। একে সংক্ষেপে SMM বলা হয়।সোশ্যাল মিডিয়া মার্কেটিং করার মাধ্যমে সোশ্যাল নেটওয়ার্কিং সাইটগুলো থেকে ভিজিটর নিজের সাইটে আনা যায়।

আরও পড়ুন- ইমেইল মার্কেটিং কি? ইমেইল মার্কেটিং শেখার সহজ উপায় দেখে নিন-কিল্ক করুন 

আপনার ওয়েব সাইটে ভিজিটর বাড়ানোর জন্য সোশাল মিডিয়া একটি বড় উৎস। কনটেন্ট শেয়ার করার মাধ্যমে ভিজিটর কে আকৃষ্ট করা যায়। সোশ্যাল মিডিয়া মার্কেটিং বর্তমান সময়ের অত্যান্ত জনপ্রিয় একটি প্রচার মাধ্যম। আপনি খুব সহজে আপনার কাস্টমারের কাছে আপনার বিজ্ঞাপনটি প্রচার করতে পারবেন।

সোশ্যাল মিডিয়ার উপকারিতা

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কেনো করবেন

প্রতিদিন প্রায় কয়েক বিলিয়ন মানুষ সোশ্যাল প্ল্যাটফর্মে সময় দিচ্ছে। তাই প্রোডাক্ট মার্কেটিং বা ব্রান্ড তেরি করার জন্য সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর গুরত্ব অপরিহার্য এর বিকল্প হতে পারে না। 

১.ওয়েবসাইটের প্রচুর ইউনিক ভিজিটর বাড়ানোর জন্য।

২.ওয়েবসাইটে ট্রাফিক বাড়ানোর জন্য।

৩.কম খরচে বেশি লাভের জন্য।

৪. কাস্টমার ট্রাফিক বাড়ানোর জন্য।

৫.ট্র্যাকিং এবং মনিটর করার জন্য।

৬. কাস্টমারের সাথে আরও ভালো সম্পর্ক তৈরি করার লক্ষ্যে।

৭.নেটওয়ার্ক তৈরি করার জন্য।

৮.আপনার প্রোডাক্ট এর সেল বাড়ানোর জন্য।

৯.যেকোনো জিনিসের promotion সম্ভব

১০.Growing brand awarenesssocial media

সোশ্যাল মিডিয়ায় এফিলিয়েট মার্কেটিং

আপনি যে ইন্ডাস্ট্রিতে কাজ করুন না কেন, আপনি চাইলে www.clickbank.com এর মাধ্যমে অ্যাফিলিয়েট মার্কেটিং করতে পারেন।

আরও পড়ুন-আপনার জ্ঞান বৃদ্ধির জন্য ০৯ টি সেরা অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন-কিল্ক করে দেখে নিন! 

আমাজন এফিলিয়েট মার্কেটিং করতে পারেন। আমাজন পৃথিবীর সবথেকে বড় ই- কমার্স সাইট যারা তাদের এফিলিয়েট অ্যাসোসিয়েট প্রতি বিক্রয়ের উপর নির্দিষ্ট কমিশন দিয়ে থাকে। আর আমাজন পণ্যের কোন ঘাটতি নেই। আপনি যে কোন পছন্দের প্রোডাক্ট প্রমোট করতে পারেন।

এফিলিয়েট মার্কেটিং কি ? What is affiliate marketing

এফিলিয়েট মার্কেটিং এমন একটি মাধ্যম যার দ্বারা আমরা যেকোনো অনলাইন কোম্পানির ডিজিটাল প্রোডাক্ট (Digital product) অনলাইন কিনতে পাওয়া যেকোনো জিনিস, নিজের ওয়েবসাইট, ব্লগ, সোশ্যাল মিডিয়া পেজ বা ইউটিউবের চ্যানেলে এফিলিয়েট লিংক এর মাধ্যমে প্রোমোট করতে পারি।

এবং যখনি সেই প্রোমোট করা জিনিসটি আপনার দেয়া লিংকের মাধ্যমে গিয়ে লোকেরা কিনবেন বা প্রোমোট করা লিংকের মাধ্যমে PRODUCT এর official ওয়েবসাইটে গিয়ে অন্য কোনো product কিনবেন, তখন আপনাকে সেই প্রোডাক্টটি বিক্রি করানোর জন্য কিছু  টাকা দেয়া হবে। এটাই মূলত এফিলিয়েট মার্কেটিং বলতে বোঝায়।increase visitor

অন্যের পণ্য এবং সেবা প্রচার করুন

স্যোসাল মিডিয়ার মাধ্যমে আয় করার একটি অন্যতম উপায় হলো অন্য কোন প্রতিষ্ঠানের পন্য বা সেবা আপনার ফেসবুক গ্রুপে বা পেজে, টুইটারে বা ইন্সটাগ্রামে প্রচার করুন এবং উক্ত প্রতিষ্ঠান থেকে সরাসরি পেমেন্ট নেয়া। তবে এখেত্রে আপনার ফেসবুক পেজে বা টুইটারে যত বেশি ফলোয়ার থাকবে ততো বেশি আয় করতে পারবেন আপনি অন্যের প্রোডাক্ট প্রমোট করতে পারেন সেখান থেকে আয় করতে পারেন।

আরও পড়ুন-মায়ের দোয়া উপহার ওই ছিল তার আশীর্বাদ-টমাস আল্ভা এডিশন-পড়তে কিল্ক করুন 

কিন্তু এখানে অবশ্যই খেয়াল রাখতে হবে আপনাকে, যেন মানুষ আপনার থেকে উপকৃত হয় যদি নিজের আয় টা নিয়েই ভাবেন তাহলে আপনি ফলোয়ার পাবেন না তারা বিরক্ত হয়ে যাবে। আপনাকে এমন একটা সিস্টেম দ্বার করাতে হবে যেন মানুষ আসলেই উপকৃত হয় এবং আপনি সেখান থেকে ভালো অঙ্কের আয় করতে পাবেন অবশ্যই।

নিচে কয়েকটি জনপ্রিয় সোশ্যাল মিডিয়া মার্কেটিং ওয়েবসাইটFacebook

ফেসবুক মার্কেটিং

সোশ্যাল মিডিয়া ওয়েবসাইট গুলোর মধ্যে ফেসবুক অন্যতম। ফেসবুকের মাধ্যমে কোন পন্য বা সেবার প্রচার করে দেওয়াকেই ফেসবুক মার্কেটিং বলে। এক কথায় ফেসবুকে যে বিজ্ঞাপন দেয়া হয় তাকেই মূলত ফেসবুক মার্কেটিং বলা হয়ে থাকে। যে কোন ধরণের পোস্ট ফেসবুকে টাকার মাধ্যমে দেয়া যায়, যেটা স্পন্সর হিসাবে ফেসবুক ইউজার এর ওয়াল এ শো করে। এ ধরণের বিজ্ঞাপন সাধারণত আপনার ফেসবুক নিউজফিডে বিভিন্ন পন্যের স্পন্সরড পোষ্ট আসে। এভাবে আপনিও ফেসবুক মার্কেটিং করে আয় করতে পারেন।

ইন্সটাগ্রাম

ইন্সটাগ্রাম হচ্ছে ফটো শেয়ারিং প্লাটফর্ম। এটিও একটি ফেসবুকের কোম্পানি। টোটাল ইন্টারনেট ব্যাবহারকারির ২০% মানুষ ইন্সটাগ্রাম ব্যবহার করে থাকে। ফেসবুকে কোন পণ্য বা সার্ভিস বিজ্ঞাপন দেওয়ার সময় সেটিং থেকে ইন্সটাগ্রাম সিলেক্ট করে দিলে অটোমেটিক বিজ্ঞাপনটি ইন্সটাগ্রামেও ভিউ হবে। আপনি ইন্সটাগ্রাম মার্কেটিং করলে ২০% মানুষ আপনার এই বিজ্ঞাপনটি সম্পর্কে জানতে পারবে।এভাবে আপনি ইন্সটাগ্রাম মার্কেটিং করেও আয় করতে পারবেন।youtube job

ইউটিউব

ইউটিউব হচ্ছে সবচেয়ে বড় একটা আয় করার প্লাটফর্ম। এখানে আপনি বিভিন্ন ধরণের ভিডিওতে অ্যাড দিয়ে ইউটিউব মার্কেটিং করতে পারবেন। আপনি ভিডিও তে অ্যাড দিলে যারা ইউটিউব ব্যাবহার করেন তাদের কাছে অ্যাডটা শো করবে এভাবেই ইউটিউব একটা সফল মার্কেটপ্লেস।twitter

টুইটার

টুইটার এ টুইট এর মাধ্যমে ব্যাবহার-কারীর কাছে অ্যাড পৌঁছানোকেই মূলত টুইটার মার্কেটিং বলা হয়ে থাকে।

বাংলাদেশে ফেসবুক যেমন জনপ্রিয় বহির বিশ্বে টুইটার তেমন ই জনপ্রিয়। বর্তমানে ফেইসবুক স্কামিং বেশি হওয়ার কারণে বাহিরের দেশ গুলা ফেইসবুকে বেশি টাইম স্পেন করে না। আপনার টার্গেট যদি বাংলাদেশের মানুষ হয়ে থাকে তাহলে ফেসবুকের দিকে নজর রাখবেন। আর যদি ইন্টারন্যাশনাল টার্গেট হয় তাহলে টুইটার মার্কেটিং করবেন। 

পোস্টটি ভালো লাগলে সবাইকে দেখার সুযোগ করে দিবেন এবং Factarticle.com এর সঙ্গেই থাকার চেষ্টা করবেন। 

BY:Factarticle.com

Shahin Hasan

Add comment

Ads

Follow us

Don't be shy, get in touch. We love meeting interesting people and making new friends.

Most discussed

shares