Factarticle.Com
best robot fct

রোবটিক্স কি? রোবট এর বিস্তার আলোচনা,রোবট নিয়ে নানান জল্পনা কল্পনা!

রোবটিক্স কি? রোবট এর বিস্তার আলোচনা,রোবট নিয়ে নানান জল্পনা কল্পনা!
sofiya robot fct
What is Robotics? Discussion of the expansion of the robot, fantasize about the robots!

রোবটিক্স কাকে বলে?

‘রোবটিক্স’(Robotics) শব্দটি অনেকের কাছে আগ্রহের বিষয় । এমন অজানা আর আগ্রহের একটি বিষয় হচ্ছে এই রোবটিক্স বা রোবট নামক যন্ত্রের বিজ্ঞান ।

রোবটিক্স হলো প্রযুক্তির একটি শাখা যেটি রোবটের ডিজাইন,নির্মাণ ও প্রয়োগ নিয়ে কাজ করে। পাশাপাশি এটি রোবটের নিয়ন্ত্রণ, সেন্সরি ফিডব্যাক এবং তথ্য প্রক্রিয়ারকরণের জন্য কম্পিউটার সিস্টেম এর জন্যও কাজ করে। সহজ ভাবে বলতে গেলে কম্পিউটার নিয়ন্ত্রিত স্বয়ংক্রিয় যন্ত্র ডিজাইন ও উৎপাদন সংক্রান্ত বিজ্ঞাইন হলো রোবটিক্স।
সোজা কথায় বললে রোবটিক্স হলো । রোবটিক্স হচ্ছে এই একাবিংশ শতাব্দীর বিজ্ঞানের একটি অন্যতম গুরুত্বপূর্ণ শাখা।

রোবট কাকে বলে?

যে যন্ত্র বা কাঠামো কোন নির্দিষ্ট কাজ করতে সক্ষম তাকে রোবট বলে।

রোবটিক্স এর জনক কে?

বৈজ্ঞানিক কল্পকাহিনীর পাতা থেকে বেরিয়ে সত্যিকারের রোবটটি আবিষ্কার করেন আমারিকার জর্জ চার্লস ডেভ্ল। ১৯৫০ সালে তার প্রথম তৈরি রোবটের নাম ছিল ইউনিমেট। আর একজন আমেরিকার ওই বিজ্ঞানী ছিলেন তার নাম জোসেফ এঞ্জেলবারগ। এই এঞ্জেল কেই রোবট এর জনক বলা হয়ে থাকে।

বাংলাদেশের প্রথম রোবট মানবের নাম কি?

বাংলাদেশের ‘প্রথম’ রোবট মানুষ টিভেট।

রোবট সোফিয়াকে কে আবিষ্কার করেন? কোন দেশের তৈরি? 

সোফিয়া হচ্ছে মানবাকৃতির সমাজিক যোগাযোগ সক্ষম রোবট যেটি তৈরি করে হংকং ভিত্তিক প্রতিষ্ঠান হ্যানসন রোবটিক্স।

রোবট সোফিয়ার দাম কতো?

কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন রোবট সোফিয়াকে বাংলাদেশে আনতে টাকা খরচ হয়েছে ৯০ লাখ টাকা। তাহলে বুঝেন তার দাম কতো হতে পারে?

রোবটিক্স প্রোগ্রামিং অ্যান্ড ইঞ্জিনিয়ারিং/ রোবট কিভাবে কাজ করে?

রোবটিক্স এর সাধারণ বিষয়গুলো হলো কৃত্রিম বুদ্ধিমত্তা,ইঞ্জিনিয়ারিং এবং মনোবিদ্যা। এই প্রযুক্তিটি কম্পিউটার বুদ্ধিমত্তা সংবলিত এবং কম্পিউটার নিয়ন্ত্রিত রোবট মেশিন তৈরি করে জেগুল আক্রিগত দিক থেকে মানুষের মতো হয় এবং অনেকটা মানুষের মতই দৈহিক ক্ষমতাসম্পন্ন থাকে। কম্পিউটার প্রোগ্রাম নিয়ন্ত্রিত এক ধরণের স্বয়ংকৃত বাঁ আধা স্বয়ংকৃত যন্ত্র বাঁ যন্ত্রমানব। রোবটে একবার প্রোগ্রাম করা হলেই সেই প্রোগ্রাম অনুসারে কাজ করতে থাকে। এক্ষেত্রে তার কাজটির জন্য মানুষকে আর কোন কিছু করতে হয় না ।
রোবট প্রোগ্রাম অনুসারে সকল কাজ সম্পন্ন করে থাকে।

robot fct

রোবটিক্স প্রযুক্তিঃ

এই রোবট দিয়ে বাড়ির যাবতীয় কাজ করে নেয়া সম্ভব।
আবার মহাশুন্যের কাজে ব্যাবহার করা হয় কিন্তু সেটি হলো স্বয়ংক্রিয় রোবট যা অটোনোমাস রোবট নামে পরিচিত।
অন্যদিকে যে সমস্ত রোবটকে পরিচালনার জন্য মানুষের কিছু নিয়ন্ত্রন ও পরিচালনার প্রয়োজন হয় তাকে সেমি অটোনোমাস রোবট বলে। শিল্প কারখানায় এ ধরণের রোবট ব্যবহার করা হয়।

রোবটিক্স পরিচিতিঃ

রোবট মানুষের অনেক দুঃসাধ্য ও কঠিন কাজ করতে পারে এবং কাজের ধরন দেখলে মনে হবে যেন কৃত্রিম বুদ্ধিমত্তা আছে। তাই এক্ষেত্রে রোবটকে কিছু গুন দেয়ার চেষ্টা করা হয় সেগুলো হলো, Visual Perception(দর্শনেন্দ্রিয়) , Tactile Capabiliti(সংস্পর্শ সক্ষমতা) , Dexterity(নিয়ন্ত্রণ দক্ষতা) , Locomotion( নড়াচড়ার ক্ষমতা) ।
দূর থেকে লেজার রশ্মি বাঁ রিমোট কনট্রোলের সাহায্যে এই রোবটগুলো নিয়ন্ত্রিত।

রোবট এর প্রকারভেদ :

1.Pre-Programmed Robots.
2.Autonomous Robots.
3.Teleoperated Robots.
4.Augmenting Robots.

রোবট এর কয়টি অংশ/রোবট এর গঠনঃ

1.প্রসেসর: রোবটের মূল অংশ যেখানে রোবটকে কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রন করার একটি প্রোগ্রাম সংরক্ষিত থাকে। যা রোবটের সকল কর্মকাণ্ড নিয়ন্ত্রণ করে।

2.পাওয়ার সিস্টেম: লেড এসিড ব্যাটারি দিয়ে রোবটের পাওয়ার দেওয়া হয় যা রিচার্জেবল।

3.ইলেকট্রিক সার্কিট: রোবটের হাইড্রোলিক ও নিউমেট্রিক সিস্টেমকে বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়।

4.অ্যাকচুয়েটর: রোবটের অঙ্গ-প্রত্যঙ্গের নডাচড়া করার জন্য বৈদ্যুতিক মটরের সমন্বয়ে তৈরি বিশেষ ব্যবস্থা হলো অ্যাকচুয়েটর।

5.অনুভূতি: রোবটের ইনপুট যন্ত্র হলো সেন্সর। যার মাধ্যমে পরিবেশ থেকে ইনপুট নেয়।

6.ম্যানিপিউলেশন: রোবটের আশেপাশের বস্তুগুলোর অবস্থান পরিবর্তন বা বস্তুটি পরিবর্তন করার পদ্ধতিকে বলা হয় ম্যানিপিউলেশন।

7.মুভেবল বডি: রোবটে চাকা, যান্ত্রিক পা এবং স্থানান্তর করা যায় এমন যন্ত্রপাতি যুক্ত থাকে।

রোবটের বৈশিষ্ট্য/কিভাবে কাজ করে?

1. রোবট সফটওয়্যার নিয়ন্ত্রিত যা সুনির্দিষ্ট কোন কাজ দ্রুত ও নিখুঁতভাবে সম্পন্ন করতে পারে।

2.রোবট দিনে ২৪ ঘণ্টা এবং কোন ধরণের বিরতি ছাড়াই কাজ করতে পারে।
3. দূর থেকে লেজার রশ্মি বা রেডিও সিগন্যালের সাহায্যে রোবট নিয়ন্ত্রণ করা যায়।
4.পরিবেশ অনুভব করার ক্ষমতা আছে।
5.পরিবেশের বস্তু নিয়ে কাজ করতে পারে।
6.কিছুটা বুদ্ধিমত্তা আছে, যার সাহায্যে পরিবেশ বুঝে সিদ্ধান্ত নিতে পারে।
7.কম্পিউটারের মাধ্যমে প্রোগ্রামযোগ্য।
8.ঘুরতে পারে ও স্থানান্তর করতে পারে।
9.দক্ষভাবে সুনিয়ন্ত্রিত চলন প্রদর্শন করতে পারে।

sofia robot fct

রোবট এর ব্যাবহার/রোবটের উপকারিতা/রোবট এর সুবিধাঃ

শিক্ষা ক্ষেত্রে ব্যবহৃত রোবটঃ

এই রোবটগুলিকে শিক্ষকদের জন্য শিক্ষা সহকারী হিসেবে ব্যবহার করা হয়। ১৯৮০ এর দশক থেকে, কচ্ছপের মতো রোবটগুলি স্কুলে ব্যবহার করা হতো এবং লোগো ভাষা ব্যবহার করে প্রোগ্রাম করা হতো।
রোবটের মাধ্যমে ছাত্র-ছাত্রীদের শিক্ষাদানের এই ধারণা বেশ জনপ্রিয়তা পায় ছাত্র-ছাত্রীদের মধ্যে। ছাত্র-ছাত্রীদের মধ্যে চালানো জরিপের ফলাফল থেকে এই খবর প্রকাশ করা হয়। দক্ষিণ কোরিয়ার তিনটি প্রাদেশিক বিদ্যালয়ে ইংরেজি শেখাবার কাজে রোবট শিক্ষক প্রেরণ করা হয়। এসব স্কুলের ছাত্র-ছাত্রীদের মাঝে নতুন উদ্দীপনা দেখা দেয় ইংরেজি শেখার কাজে এবং রোবট শিক্ষকের কল্যাণে তারা বেশ সাচ্ছ্বন্দ্য বোধ করতে শুরু করে ইংরেজি শেখার সময়। দক্ষিণ কোরিয়ার অন্যান্য আরো দশটি স্কুলে আরো কিছু রোবট শিক্ষক প্রেরণ করা হয় গণিত, বিজ্ঞান এবং অঙ্কন শেখাবার কাজে। এসব রোবটকে ‘টেলি-প্রেজেন্স’ রোবট বলা হচ্ছে। এসব রোবট নিয়ন্ত্রণের কাজ করার জন্য একজন অভিজ্ঞ শিক্ষক ব্যবহার করা হয় যাদের হাতে পূর্ণ ক্ষমতা ছিল রোবটটিকে নিয়ন্ত্রণের।
রোবটগুলোর মধ্যে ভয়েস রিকগনিশন সফটওয়্যারের ব্যবহার করা হয়েছে।

সমাজে রোবট এর ব্যবহারঃ

গার্হস্থ্য রোবটকে বাড়ির কাজ করার জন্য সহজেই ব্যবহার করা যায়। তাদের সরল কিন্তু অবাঞ্ছিত কাজে ব্যবহার করা যায়, যেমন ভ্যাকুয়াম পরিষ্কার, ফ্লোর ধোয়া এবং লন পরিষ্কার করা। একটি গার্হস্থ্য রোবটের উদাহরণ হিসাবে Roomba এর কথা উল্লেখ করা যায়।

শিল্প কারখানায় রোবটের ব্যাবহারঃ

বিভিন্ন কারখানায় উত্পাদন বাড়াতে প্রযুক্তি ও রোবট ব্যবহার করা হচ্ছে। এর ফলে প্রতিষ্ঠানগুলো দ্রুত উন্নত হচ্ছে ও অন্যান্য প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানের সঙ্গে প্রতিযোগিতায় অংশ নিতে পারছে।

চীনে শিল্প কারখানায় রোবটের ব্যাবহারঃ

বর্তমানে চীনের গ্রেট ওয়াল মোটরস কারখানায় রোবট ব্যবহার করে গাড়ির কাঠামো তৈরি ও ঝালাইয়ের কাজ করা হচ্ছে। এর ফলে উত্পাদন খরচ কমার পাশাপাশি শ্রমিক আহত হওয়ার আশঙ্কাও কমছে।
ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর স্ট্যান্ডার্ডাইজেশন আইওএস ৮৩৭৩-এ একটি ম্যানিপুলেট ইন্ডাস্ট্রিয়াল রোবটের সংজ্ঞা দেয়: যেমন,স্বয়ংক্রিয়ভাবে নিয়ন্ত্রিত, পুনঃপ্রোগ্রামেবল, বহুমুখী, ম্যানিপুলেটর প্রোগ্রামেবল যা তিন বা ততোধিক অক্ষের মধ্যে প্রযোজ্য যা স্বয়ংক্রিয় অটোমেশন অ্যাপ্লিকেশনগুলিতে ব্যবহার করা যাবে।

বিবিসি জানিয়েছে, রোবটে কর্মশক্তি বাড়াতে বর্তমানে এই খাতে বিপুল পরিমাণে বিনিয়োগ করছে চীন। ফক্সকনের এই উদ্যোগ রোবট প্রযুক্তিতে চীনের প্রসারতা আরও খানিকটা বাড়াবে বলে ধারণা করা হচ্ছে।

এক বিবৃতিতে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, “একই কাজ বারবার করতে আগে কর্মীদের ব্যবহার করা হত, আমরা সেখানে রোবট প্রকৌশল এবং অন্যান্য উদ্ভাবনী প্রযুক্তি ব্যবহার করছি। আর আমাদের কর্মীদেরকে গবেষণা ও উন্নয়ন এবং প্রক্রিয়া নিয়ন্ত্রন ও মান নিয়ন্ত্রনের মত উচ্চমানের উৎপাদন প্রক্রিয়াতে কাজে লাগাচ্ছি।”

স্বয়ংক্রিয় প্রযুক্তিতে ফক্সকন চীনে বিনিয়োগ বাড়াতেই থাকবে বলেও জানানো হয়। ২০১৪ সাল থেকে চীনের গুয়াংডং প্রদেশের ডংগুয়ানে ৫০৫টি ফ্যাক্টরিতে মানুষের পরিবর্তে রোবটের ব্যবহার বাড়াতে ৪২০ কোটি ইউয়ান বিনিয়োগ করেছে প্রতিষ্ঠানটি।
চীনে গ্রেট ওয়াল হচ্ছে বেসরকারি গাড়িনির্মাতা প্রতিষ্ঠান।প্রতিষ্ঠানটিতে সুইস রোবট ও অন্যান্য রোবোটিকস যন্ত্রপাতি ব্যবহার করায় উত্পাদন খরচ যেমন কমেছে, তেমনি প্রতিষ্ঠানটি বিশ্ববাজারে উন্নত গাড়ি জোগানের সক্ষমতাও অর্জন করেছে।চীনের সব ক্ষেত্রেই ইদানিং রোবট ব্যবহার করা হচ্ছে। ফলে দেশটির স্থানীয় প্রতিষ্ঠানগুলো সারা বিশ্বের অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকার সক্ষমতা অর্জন করেছে।

robot big fct

যুদ্ধক্ষেত্রে রোবট এর  ব্যবহারঃ

আধুনিক বিজ্ঞানের অন্যতম বিস্ময়কর আবিষ্কার রোবট।
যুদ্ধক্ষেত্রে যুদ্ধযানে ড্রাইভারের বিকল্প হিসেবে রোবটকে ব্যবহার করা যায়। এই রোবটগুলো দূর নিয়ন্ত্রন হওয়ায় যেকোনো সময়ে নিয়ন্ত্রণ করা সম্ভব।
বিজ্ঞানীরা যুদ্ধক্ষেত্রে রোবট ব্যাপকভাবে ব্যবহার করার জন্য আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন।
যুদ্ধক্ষেত্রে একটি সৈন্যের মৃত্যু হওয়া আর একটি রোবট ধ্বংস হওয়া এক কথা নয়। মানুষের জীবন অমূল্য। বিজ্ঞানীদের ধারণা, ২০২০ সালের দিকে রোবট বিপ্লব ঘটবে। আমেরিকা আনেক আগেই ‘প্রিভেটর’ নামে এ ধরনের একটি রোবটের সফল পরীক্ষা সম্পন্ন করে। আমেরিকা ‘গ্লোবাল হক’ নামের আরও একটি রোবট বিমান বর্তমানে আফগানিস্তান ও ইরাকের যুদ্ধ ক্ষেত্রে ব্যবহার করছে। এ রোবট বিমানগুলো অনেক উঁচু দিয়ে উড়ে গিয়ে শত্রু পক্ষের অবস্থানের ছবি তুলতে পারে। মার্কিন বাহিনী প্রথম সামরিক রোবট ব্যবহার করেছে মাইন অপসারণের জন্য।

স্বাস্থ্যসেবায় রোবটের ব্যাবহারঃ 

স্বাস্থ্যসেবাতে রোবটগুলির দুটি প্রধান ফাংশন রয়েছে। যা Multiple Sclerosis রোগে ভুক্তভোগীকে সাহায্য করতে পারে, এবং ফার্মাসি এবং হাসপাতালের সামগ্রিক সিস্টেমে সাহায্য করতে পারে।
অস্ত্রোপচারের মতো গুরুত্বপূর্ণ কাজও এখন রোবটের মাধ্যমে করানো হচ্ছে। এ কাজটি সম্পন্ন হওয়ার পর বিশ্বব্যাপী আলোচনার ঝড় উঠেছে। আর এ অসাধ্যটি সাধন করেছেন আয়ারল্যান্ডের চিকিৎসা বিজ্ঞানীরা।
অস্ত্রোপচার শুধু একজন অভিজ্ঞ চিকিৎসকই করতে সক্ষম তা নয়, রোবট নামের যন্ত্রের পক্ষেও সম্ভব।
আয়ারল্যান্ডের কর্ক ইউনিভার্সিটি ম্যাটার্নিটি হাসপাতাল তথা সিইউএমএইচকে পরিণত করা হয়েছে ‘ইউরোপিয়ান রোবটিক গাইনোকোলজিক্যাল এপিসেন্টারে’। হাসপাতালের বেশ কিছু অস্ত্রোপচারের দায়িত্ব দেওয়া হচ্ছে রোবটের হাতে। এর মধ্যে ক্যান্সার আক্রান্ত রোগীর অপারেশন থেকে শুরু করে খুব সামান্য অপারেশনও করানো হবে রোবটদের দিয়ে। এটা ইউরোপের একমাত্র হাসপাতাল, যেখানে ক্যান্সার আক্রান্ত এবং ক্যান্সার ছাড়া অন্য রোগীদেরও স্পর্শকাতর রোবটের সাহায্যে অপারেশন করানোর পরিকল্পনা করা হচ্ছে।

মহাকাশ গবেষণায় রোবট এর ব্যাবহারঃ 

মহাকাশ গবেষণার ক্ষেত্রে রোবটের রয়েছে গুরুত্বপূর্ণ অবদান। মানুষের পরিবর্তে মহাকাশে রোবট ব্যবহার করা হচ্ছে। রাশিয়ার বিজ্ঞানীরা এক বিশেষ অ্যানড্রইড রোবট তৈরি করেছেন। এটি মহাকাশচারীদের সঙ্গে দাবা ও বস্নাক গেম খেলবে। অ্যানড্রইড রোবটকে বিরল এক উদ্ভাবন হিসেবে দেখছেন বিজ্ঞানীরা। পৃথিবীর মাটিতে বসে রোবট অপারেটর যে রকমের অঙ্গভঙ্গি করবে, অ্যানড্রইড রোবট অন্যগ্রহে হুবহু তার নকল করতে পারবে। মানুষ যদি হাত তোলে, রোবটও তুলবে, কোনো কলম নিয়ে যদি অপারেটর লিখতে শুরু করে, রোবটও তাই করবে।

robotix fct

রোবট ব্যবহার কৃষিতেঃ

রোবট ব্যবহারের মাধ্যমে ফলের উৎপাদন প্রক্রিয়া সহজ হয়ে আসবে এবং সঠিক সময়ে কার্যকর কৌশল প্রণয়ন করা সম্ভব। যুক্তরাষ্ট্রভিত্তিক ওয়াশিংটন ট্রাক্টর কোম্পানি সর্বাধুনিক প্রযুক্তির এ রোবট উদ্ভাবন করেছে। যুক্তরাষ্ট্রভিত্তিক ওয়াশিংটন ট্রাক্টর কোম্পানি সর্বাধুনিক প্রযুক্তির এ রোবট উদ্ভাবন করেছে। প্রাথমিক অবস্থায় ইন্টেলিজেন্ট ফ্রুট ভিশন নামের এ প্রযুক্তি ওয়াশিংটন অঙ্গরাজ্যের ইয়াকিমা ভ্যালির আপেল বাগানগুলোয় ব্যবহার করা হচ্ছে। এ সিস্টেম থেকে প্রাপ্ত তথ্য হাতে গোনার তুলনায় ৯৫ শতাংশ পর্যন্ত সঠিক ও সুস্পষ্ট।

রোবট বাবহারের কুফলঃ

রোবট বাবহারের ফলে ধীরে ধীরে মানুষ কর্মহীন হয়ে পড়ছে।এতে বেকারত্ব বাড়ছে,মানুষ ধীরে ধীরে কর্মদক্ষতা হারিয়ে ফেলছে।কর্মক্ষেত্রে রোবটের ব্যবহার বাড়তে থাকলে ২০২০ সালের মধ্যে মানুষের জন্য ৩৫ শতাংশ চাকুরী শঙ্কার মধ্যে থাকবে বলেও জানিয়েছে, বিবিসি।

রোবট তৈরির কোম্পানি সমুহঃ

1.ইয়াসকাওয়া (Yaskawa)

2.ফানুক(Fanuc)

3.আইরোরোবোট (Irobot)

4.বোস্টন ডাইনামিকস(Boston Dynamics)

5. হিউমেনেড রোবট (Humanoid Robot)

পোস্টটিতে সবরকম এর তথ্য শেয়ার করার চেষ্টা করেছি , পোস্টটি যদি ভালো লাগলে তাহলে Factarticle এর সাথেই থাকবেন। 

BY:Factarticle.com

Shahin Hasan

Add comment

Topics

    Ads By Sidebar

    Recent posts

    Ads

    Follow us

    Don't be shy, get in touch. We love meeting interesting people and making new friends.

    Most popular

    Most discussed

    shares