Technology

মোবাইলের আসক্তি কমাতে ‘পেপার ফোন’ আনছে গুগল

মোবাইলের আসক্তি কমাতে ‘পেপার ফোন’ আনছে গুগল

Google is bringing ‘paper phone’ to reduce mobile addiction

মোবাইলের আসক্তি কমানোর উপায়

অনেকেই এখন স্মার্টফোনে বেশ আসক্ত হয়ে পড়ছেন। অনেকেই আবার সারা দিন স্মার্টফোন নিয়ে ব্যস্ত থাকলেও আসক্তির কথাটা মানতে চান না। এ সমস্যার সমাধান করতে কাজ করছে গুগল।স্মার্টফোনের আসক্তি কমাতে পেপার ফোন(Paper Phone) আনছে গুগল।

এই পেপার ফোন নাম শুনেই অনেকেরই অনেক চিন্তা-ভাবনা চলে আসছে।কিন্তু আদৌ এটা কোনো পেপার নয়। এটি আসলে একটি অ্যাপ। অ্যাপটিকে(paper phone making) গুগল বলছে ‘ডিজিটাল ডিটক্স’। ডেভেলপারদের মতে, স্ক্রিন টাইম কমিয়ে আনতে অ্যাপটি বুকলেট হিসেবে কাজ করবে।

অ্যাপটি তাদের জন্যই বানানো হয়েছে যারা নিজেরাই বুঝতে পারেন ফোনের প্রতি তাদের আসক্তি। অ্যাপটি ব্যবহার করে সারা দিনে কাজে লাগবে এমন প্রয়োজনীয় তথ্য যেমন কন্ট্যাক্ট, ম্যাপ, নোটস তারা স্মার্টফোন থেকে প্রিন্ট করতে পারবেন। প্রিন্ট করা পেপারটি ভাঁজ করে সঙ্গে নিয়ে ঘোরা যাবে। ফলে স্মার্টফোন হাতে নেওয়ার আর প্রয়োজন হবে না। এতে আসক্তি কাটানো যাবে।

আরও পড়ুন- চোখ অমূল্য সম্পদ!দেখে নিন,চোখের সমস্যার ঘরোয়া সমাধান কীল্ক করুণ

আইএএনএসের প্রতিবেদনে জানানো হয়, গুগলের ‘ডিজিটাল ওয়েলবিয়িং এক্সপেরিমেন্টেস’ প্রকল্পের ফসল এই ‘ফোন’। পেপার ফোনে কনট্যাক্ট লিস্ট থেকে নোটবুক, ওয়েদার চ্যানেল থেকে ম্যাপ, ফটো থেকে ক্যালেন্ডার রিমাইন্ডার—সব তথ্যই রাখা যাবে। এই সব তথ্য বন্দী থাকবে একটা মাত্র কাগজের টুকরাতে। ডিজিটাল দুনিয়া থেকে মানুষকে মুক্তি দিতেই এই উদ্যোগ বলে জানিয়েছে গুগল।

কনট্যাক্ট লিস্ট বা নোটবুকের মতো দরকারি তথ্য এক করে দেবে নতুন অ্যাপ। সারা দিনে চলার জন্য আপনার ফোনে থাকা দরকারি তথ্য চলে আসবে একটা কাগজে। তাই তথ্য থেকে দূরে না থেকেও আপনি থাকতে পারবেন ‘কাগুজে ফোন’-এর মাধ্যমে।

মোবাইলের আসক্তি কমাতে ‘পেপার ফোন’

তবে পেপার ফোন নতুন ধরনের স্মার্ট ফোন নয়। এটি গুগলেরই একটি অ্যাপ। যা ইতিমধ্যেই চলে এসেছে অ্যান্ড্রয়েড ও ক্রোমের মতো গুগল প্রোডাক্টে। দৈনন্দিন জীবনের যেসব তথ্য বেশি প্রয়োজনীয়, সেই সব তথ্যকে এক জায়গায় জড়ো করতে সাহায্য করবে এই অ্যাপ।

প্রিন্ট করতে না চাইলে পিডিএফ হিসেবেও প্রয়োজনীয় তথ্যগুলো সেইভ করা যাবে। ডিজিটাল ওয়েলবিং নিয়ে নানা পরীক্ষা নিরীক্ষা চালাচ্ছে গুগল। ডিজিটাল ওয়েলবিং নিশ্চিতে ইতোমধ্যে তারা পরীক্ষামূলকভাবে পাঁচটি অ্যাপ চালু করেছে। এই পেপার ফোন ডিজিটাল ওয়েলবিং প্রকল্পেরই আরেকটি অ্যাপ।

পেপার ফোন হয়তো স্মার্টফোন আসক্ত কাটানোর স্থায়ী কোনো সমাধান নয়।

গুগল প্লেস্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করা যাবেই লিঙ্ক এ কিল্ক করুন PAPER PHONE

স্মার্টফোনের আসক্তি কমাতে গুগল তৈরি করছে কাগজের টুকরার মতো ‘পেপার ফোন’।

পোস্টটি সবাইকে দেখার সুযোগ করে দিবেন এবং Factarticle.com এর সঙ্গেই থাকবেন। 

BY:Factarticle.com

Comments

Tags
Back to top button
Close
Close