Uncategorized

২০২০ সালে যে রেকর্ড গড়তে পারে মেসি ও রোনাল্ডো ,দেখে নিন!

আজকে আমরা আলোচনা করবো ২০২০ সালে মেসি ও রোনাল্ডো রেকর্ড  -সমূহ নিয়ে। তাহলে চলুন শুরু করা যাক- 

প্রতিটি নববর্ষ নতুন কিছু অর্জনের লক্ষ্য নিয়ে সামনে আসে। এ ক্ষেত্রে ব্যতিক্রম নন বার্সেলোনার আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি।

মেসি ও রোনাল্ডো রেকর্ড

ক্যারিয়ারে রেকর্ড ষষ্ঠবারের মতো ব্যালন ডি’অর জয় করে আরেকটি সফল বছর কাটিয়েছেন তিনি। নতুন বছরে নিজেকে আরও সমৃদ্ধ করার লক্ষ্য স্থির করেছেন ছোট ম্যাজিসিয়ান।

বার্সায় ১৬ মৌসুম কাটানো মেসি ইতিমধ্যে ইতিহাসের পাতায় বিভিন্নভাবে নিজেকে উপস্থাপন করেছেন। তবু নববর্ষে তার সামনে বেশ কিছু নতুন লক্ষ্য পূরণের সুযোগ থাকছে।

মেসি ও রোনাল্ডো রেকর্ড ২০২০ 

মেসির রেকর্ড সমূহ ২০২০

২০২০ সালে মেসির ( messi record  )সামনে সেই চ্যালেঞ্জগুলো হলো-

মেসি ও রোনাল্ডো রেকর্ড

নির্দিষ্ট ক্লাবের হয়ে গোলের ক্ষেত্রে পেলেকে ছাড়িয়ে যাওয়া: ব্রাজিলিয়ান ক্লাব সান্তোসের হয়ে ৬৪৩ গোল করে পেলে এখনও রেকর্ডটি নিজের করে রেখেছেন। কিংবদন্তি ফুটবলারকে ছাড়িয়ে যেতে মেসির আর মাত্র ২৫টি গোল দরকার।

সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে এ পর্যন্ত বার্সেলোনার জার্সি গায়ে তিনি করেছেন ৬১৮ গোল। সাম্প্রতিক ফর্ম ধরে রাখতে পারলে এ বছরই পেলের রেকর্ড ভাঙতে পারেন মেসি।

চ্যাম্পিয়নস লিগের পঞ্চম শিরোপা

২০০৬, ২০০৯, ২০১১ ও ২০১৫ সালে চ্যাম্পিয়নস লিগের শিরোপা জেতার কৃতিত্ব দেখিয়েছেন মেসি। এবার তার দল পাঁচ বছরের শিরোপা খরা কাটাতে বদ্ধপরিকর।

চ্যাম্পিয়নস লিগে পঞ্চম শিরোপা জিততে পারলে রিয়াল মাদ্রিদের ফ্রান্সিসকো জেনটোর থেকে মাত্র এক শিরোপা দূরে থাকবেন তিনি। লস ব্লাংকোদের হয়ে জেনটো ছয়টি চ্যাম্পিয়নস লিগ শিরোপা জিতেছেন।

১১তম লা লিগা শিরোপা

লা লিগায় গেল ১১ আসরের মধ্যে ৮টি এবং ১৬টি আসরের মধ্যে ১১টিতেই জয়ী হয়েছেন কাতালান জায়ান্টরা। এগুলোর সব দলেরই গর্বিত সদস্য ছিলেন মেসি। ফ্রান্সিসকো জেনটোর সর্বকালের সর্বোচ্চ রেকর্ড থেকে আর মাত্র দুটি শিরোপা দূরে রয়েছেন তিনি।

কাপ শিরোপা

কোপা ডেল রে’র রেকর্ড ৩০টি শিরোপা জয় করেছে বার্সেলোনা। এর মধ্যে ৭টির দলে ছিলেন মেসি। আর একটি কোপা শিরোপা জিততে পারলেই সর্বকালের সর্বোচ্চ শিরোপাজয়ী অ্যাথলেটিকের হোসে মারিয়া বেলাস্টে এবং অগাস্টিন পিরু গেইনজাকে স্পর্শ করতে পারবেন তিনি।

বর্তমানে ৫১ গোল নিয়ে কোপা ডেল রে’তে খেলছেন খুদে জাদুকর। এ তালিকায় অ্যাথলেটিকের টেলমো জারা ৮১ গোল করে সর্বোচ্চ গোলের তালিকায় শীর্ষে রয়েছেন।

তার পরের অবস্থান গুলোতে আছেন যথাক্রমে জোসেপ সামিটিয়ের (বার্সেলোনা, ৬৯), গুইলারমো গোরোসটিজা (অ্যাথলেটিক, ৬৪) ও এডমুন্ডো সুয়ারেজ (ভ্যালেন্সিয়া, ৫৫)। এদের সবাইকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ রয়েছে মেসির সামনে।

সপ্তম ব্যালন ডি’অর

গেল বছর রেকর্ড ষষ্ঠ বর্ষসেরা ইউরোপিয়ান খেলোয়াড়ের খেতাব জিতেছেন মেসি। ২০০৯, ২০১০, ২০১১, ২০১২, ২০১৫ ও ২০১৯’র পর তার সামনে সুযোগ রয়েছে এ সংখ্যা আরও বাড়িয়ে নেয়ার।

টানা চতুর্থ গোল্ডেন স্যু

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে অন্যান্য খেলোয়াড়ের পারফরম্যান্সের গ্রাফ কমছে। তবে মেসি যেন প্রতিদিনই নিজেকে ছাড়িয়ে যাওয়ার লক্ষ্য স্থির করেছেন। ক্যারিয়ারে এখন পর্যন্ত ইউরোপে ছয়বার সর্বোচ্চ গোলদাতা হয়েছেন।

গেল মৌসুমে প্রথম খেলোয়াড় হিসেবে গোল্ডেন স্যু জয়ের হ্যাটট্রিক পূরণ করেন ৩২ বছর বয়সী আর্জেন্টাইন সুপারস্টার। এবার তার লক্ষ্য টানা চতুর্থবারের মতো এ পুরস্কার জয় করা।

পিচিচি রেকর্ড

প্রতিবারই মেসি যখন গোল্ডেন স্যু জয় করেন, তখন স্পেনেও তিনিই সর্বোচ্চ গোলদাতার পুরস্কার পিচিচি অ্যাওয়ার্ড লাভ করেন। ইতিমধ্যে অ্যাথলেটিক কিংবদন্তি টেলমো জারার ষষ্ঠবারের রেকর্ড স্পর্শ করেছেন তিনি। তবে আর একটি পিচিচি অ্যাওয়ার্ড পেলেই নতুন রেকর্ড সৃষ্টি করবেন ফুটবলের বরপুত্র।

বার্সেলোনার হয়ে ক্লাসিকোতে খেলার রেকর্ড

গেল মাসে মৌসুমে প্রথম এল ক্লাসিকোতে মাঠে নামার মধ্য দিয়ে সাবেক বার্সা সতীর্থ জাভি হার্নান্দেজের ৪২টি এল ক্লাসিকো ম্যাচ খেলার রেকর্ড স্পর্শ করেন মেসি।

চলতি মৌসুমে তিনি আর একবার রিয়াল মাদ্রিদের বিপক্ষে মাঠে নামলে তা নতুন ক্লাব রেকর্ড সৃষ্টি করবে। সর্বকালের সর্বোচ্চ ক্লাসিকো খেলার দিক থেকে অবশ্য রিয়ালের সার্জিও রামোস তার চেয়ে ২ ম্যাচ এগিয়ে আছেন।

মেসি ও রোনাল্ডো রেকর্ড

বার্সেলোনার হয়ে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড

সাবেক মিডফিল্ডার জাভি বার্সার হয়ে সর্বোচ্চ ৭৬৭টি ম্যাচ খেলেছেন। মেসির বর্তমান ম্যাচ সংখ্যা ৭০৫। ২০২০ সালে সম্ভবত তিনি জাভিকে ধরতে পারবেন না। তবে সাম্প্রতিক ফর্ম অনুযায়ী, এটি স্পর্শ করা কোনো ব্যাপারই না তার সামনে।

ক্লাবের হয়ে সর্বোচ্চ শিরোপা

বার্সেলোনার জার্সি গায়ে মেসি এখন পর্যন্ত ৩৪টি মেজর শিরোপা জয় করেছেন। আর মাত্র তিনটি শিরোপা জিততে পারলেই তিনি ওয়েলস ম্যানেজার এবং ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক কিংকদন্তি রায়ান গিগসকে (৩৬) ছাড়িয়ে যেতে পারবেন।

চ্যাম্পিয়নস লিগে সর্বোচ্চ গোলদাতা

রেকর্ডটি দীর্ঘদিনের দুই প্রতিদ্বন্দ্বী মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর মধ্যে সীমাবদ্ধ আছে। এ পর্যন্ত ইউরোপের সর্বোচ্চ আসরে মেসি করেছেন ১১৪ গোল।

কিন্তু জুভেন্টাস সুপারস্টার রোনাল্ডো এ ক্ষেত্রে ১২৮ গোল করে এ তালিকায় এগিয়ে আছেন। ২০২০ সালে অনেক ম্যাচ বাকি রয়েছে। মেসির সামনে যে কারণে আরো এগিয়ে যাওয়ার সুযোগ রয়েছে।

আর্জেন্টিনার হয়ে কোপা আমেরিকা জয় 

২০০৮ সালে অলিম্পিকে স্বর্ণ জয়ের পর এখনও আর্জেন্টিনার জার্সি গায়ে আন্তর্জাতিক শিরোপা জিততে মুখিয়ে আছেন মেসি। এ বছর কোপা আমেরিকা জয়ের মাধ্যমে সেই খরা কাটিয়ে উঠতে পারেন নাম্বার টেন। কলম্বিয়ার সঙ্গে যৌথভাবে এবারের আসর আয়োজন করবে আর্জেন্টিনা।

রোনাল্ডো রেকর্ড সমূহ ২০২০

মেসি ও রোনাল্ডো রেকর্ড

২০২০ সালে যে ৫টি রেকর্ড( ronaldo record )গড়তে পারেন রোনাল্ডো

প্রায় ১ দশকের ক্যারিয়ারে প্রতিবছরই আন্তর্জাতিক এবং ক্লাব ফুটবলের রেকর্ড বুকে নিজের নাম তুলেছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। নতুন বছরেও নিঃসন্দেহে কিছু রেকর্ড নিজের নামে করবেন তিনি।

ক্লাব ফুটবল এবং আন্তর্জাতিক মঞ্চে বেশ কয়েকটা বিশ্বরেকর্ডের দোরগোড়ায় দাঁড়িয়ে সিআর সেভেন। ২০২০ সালে যে রেকর্ডগুলো ভাঙতে পারেন তিনি, সেরকম পাঁচটি সম্ভাব্য পরিসংখ্যানের দিকে তাকানো যাক।

সবচেয়ে বেশি চ্যাম্পিয়নস লিগ শিরোপা জয়

এখন পর্যন্ত ক্লাব ক্যারিয়ারে মোট পাঁচবার চ্যাম্পিয়নস লিগ ট্রফি জিতেছেন রোনাল্ডো।ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে একবার এবং রিয়াল মাদ্রিদের হয়ে চারবার উয়েফা চ্যাম্পিয়নস লিগ টাইটেল জিতেছেন তিনি।

২০২০ সালে জুভেন্টাসকে ইউরোপিয়ান চ্যাম্পিয়ন করতে পারলে সবচেয়ে বেশি ছয়বার সেই খেতাব জয়ের নজির গড়বেন পর্তুগিজ যুবরাজ

১৯৫৬-১৯৬৬ সময়ে ফ্রান্সিসকো জেনটো রিয়াল মাদ্রিদের হয়ে মোট ছয়বার চ্যাম্পিয়নস লিগ শিরোপা জেতেন। সেটিই এখন পর্যন্ত বিশ্বরেকর্ড হয়ে রয়েছে। যেখানে থাবা বসাতে পারেন নাম্বার সেভেন।

ইউরোয় সর্বোচ্চ গোলের রেকর্ড

এখন পর্যন্ত চারটি ইউরো কাপে পর্তুগালের হয়ে প্রতিনিধিত্ব করে মোট ৯ গোল করেছেন রোনাল্ডো। টুর্নামেন্ট ইতিহাসে সবচেয়ে বেশি গোল করার নিরিখে ফ্রান্সের কিংবদন্তি মিশেল প্লাতিনির সঙ্গে যৌথভাবে শীর্ষে রয়েছেন তিনি। ২০২০ সালে টুর্নামেন্টে আর ১টি গোল করলেই এককভাবে চূড়ায় উঠে আসবেন ক্ষীপ্রগতির ফুটবলার।

চ্যাম্পিয়নস লিগে সবচেয়ে বেশি হ্যাটট্রিকের রেকর্ড

উয়েফা চ্যাম্পিয়নস লিগে সবচেয়ে বেশি ৮টি হ্যাটট্রিক করার রেকর্ড ইতিমধ্যে নিজের করে নিয়েছেন রোনাল্ডো।

মেসি ও রোনাল্ডো রেকর্ড

তবে এককভাবে নয়।লিওনেল মেসির সঙ্গে যুগ্নভাবে রেকর্ড ভাগ করে নিয়েছেন তিনি। চলতি চ্যাম্পিয়নস লিগে আরেকটি হ্যাটট্রিক করলে চিরপ্রতিদ্বন্দ্বীকে টপকে এককভাবে একনম্বরে চলে আসবেন এ উইঙ্গার।

বিশ্বের সেরা ৩টি লিগে এক মৌসুমে সর্বোচ্চ গোলের রেকর্ড

প্রথম ফুটবলার হিসেবে ইংলিশ প্রিমিয়ার লিগ, লা লিগা ও সিরি-এ’র এক মৌসুমে সবচেয়ে বেশি গোল করার রেকর্ড গড়তে পারেন রোনাল্ডো। ইংলিশ ও স্প্যানিশ লিগে ইতিমধ্যে তিনি এ কীর্তি গড়েছেন।

এবার ইতালিয়ান লিগে ১০ গোল করে যৌথভাবে চার নম্বরে রয়েছেন ৩৪ বছর বয়সী ফুটবলার। মৌসুমের শেষে বাকিদের পেছনে ফেলে সিরি-এ’’র সর্বোচ্চ গোলস্কোরার হলেই ইতিহাস গড়বেন তিনি।

আন্তর্জাতিক ফুটবলে সবচেয়ে বেশি গোলের রেকর্ড

আন্তর্জাতিক ফুটবলে সবচেয়ে বেসি ১০৯ গোল করার বিশ্বরেকর্ড রয়েছে ইরানের আলি দেইয়ের দখলে। পর্তুগালের হয়ে এখন পর্যন্ত ৯৯ গোল করেছেন রোনাল্ডো।এ বছর জাতীয় দলের হয়ে আর ১১টি গোল করলেই বিশ্বরেকর্ড নিজের নামে করে নেবেন তিনি।

আপনাদের জন্যই অনেক কষ্ট করে বিভিন্ন ওয়েবসাইট ব্লগ থেকে সংগ্রহ করে আমরা পোস্ট করে থাকি। যদি মেসি ও রোনাল্ডো রেকর্ড এই পোস্টটি ভালো লাগে তাহলে সবাইকে দেখার সুযোগ করে দিবেন এবং Factarticle এর সঙ্গেই থাকবেন। 

Credit by- website & blog

সৌজন্যেঃ Factarticle.com

Comments

Tags
Back to top button
Close
Close