love
AmaR KothA

মানুষ কেন প্রেমে পড়ে? প্রেম কি আসলেই মানসিক ব্যাধি?

Everybody will hurt you, you just have to find someone whose suffering you can bear.

love

ভালোবাসা একটি মানবিক অনুভূতি এবং আবেগকেন্দ্রিক একটি অভিজ্ঞতা। বিশেষ কোন মানুষের জন্য স্নেহের শক্তিশালী বহিঃপ্রকাশ হচ্ছে ভালোবাসা।
অন্যভাবে যদি বলা যায়, পারস্পরিক মুগ্ধতা, নির্ভরতা, মিল, আকর্ষণ। যখন নিজেদের শেকড় একে অপরের সঙ্গে এতটাই ওতপ্রোতভাবে জড়ায় এবং সারাজীবন একসাথে থাকার এই বোধ বা অনুভূতিই হচ্ছে ভালোবাসা।

পৃথিবী ভালবাসাময় কেউ না বিশ্বাস করলেও প্রেমিক-প্রেমিকারা বিশ্বাস করে। প্রেমের কারণে মৃত্যুর মতো কঠিন বিষয়টিকেও মেনে নিতে বাধ্য হয় অনেকেই। এই প্রেম মানুষের জীবন ভাঙ্গতেও দ্বিধাবোধ করে না এবং  গড়তেও সেকেন্ড সময় লাগে না।                                                                                                        ছবিটিঃ সংগৃহীত                                                         

মানুষ প্রেমে পড়ে, ভালোবাসে। এটাই যুগ যুগ ধরে হয়ে আসছে। অনেকে আবার একাধিক জনের প্রেমে পড়ে।

*মানুষ কেন প্রেমে পড়ে? বৈজ্ঞানিক ব্যাখ্যাঃ 

প্রেমে পরার গুরুত্বপূর্ণ একটা পয়েন্ট হলো আকর্ষণ। বিশেষ কিছু হরমোন নিঃসরণ হয়। এই বিশেষ হরমোন গুলোর কারণে বিপরীত লিঙ্গের প্রতি আকর্ষণ সৃষ্টি হয়।এখানে মস্তিষ্কের ডোপোমিন ও নোরিপাইন নামের রাসায়নিক উচ্চ মাত্রায় যুক্ত থাকে। ডোপামিন হলো নিউরোট্রান্সমিটারদের মধ্যে সবচেয়ে শক্তিশালী এজন্য এর কারণেই মানুষ সাধারণ রোমান্টিক প্রেমে পড়ে। গবেষকদের ধারনা আকর্ষণের এই প্রেম সাধারণত স্থায়ী হয় ১৮ মাস থেকে ৩ বছর পর্যন্ত।

গবেষকদের ধারনা, যখন কারো প্রেমে পড়ি তখন আমাদের অবস্থা একজন মাদকাসক্ত ব্যক্তির ন্যায় হয়ে পড়ে। আমরা তার উপর এতটাই নির্ভরশীলতা অনুভব করি যে যদি সে আশে পাশে না থাকে, তবে আমরা একটু ব্যতিক্রম অনুভব করি এবং কষ্ট পেয়ে থাকি। অনেকটাই ক্রেজি হয়ে যাই।

নিউরোট্রান্সমিটার এর তালিকার মধ্যে দ্বিতীয় স্থানে আছে নরপাইনফ্রাইন, এই ট্রান্সমিটারটি উৎসাহের অনুভূতি জাগায়। এছাড়া এটি দ্রুত হৃদস্পন্দনের জন্য দায়ী, যদি কেউ প্রেমে পড়ে তাহলে এই ট্রান্সমিটার  পাকস্থলীতে সুরুসুরি দিবে এবং স্মরণ করিয়ে দেবে তার কথা।মস্তিষ্কে সিরোটোনিন এর পরিমাণ যত কম হবে আপনি আপনার ভালবাসার মানুষটির প্রতি তত বেশী দূর্বল হয়ে পড়বেন।

*সহজ ভাবে বললে বিষয়টি পর্যায়ক্রমে দাড়ায়ঃ

1.আকর্ষণ। 

2.একাকীত্ব দূর করার ইচ্ছা।

3.হরমোনের প্রভাব

4.কৌতুহল

5. প্রভাব

*প্রেম কষ্টও দেয় যখনঃ
হরমোনের বিক্রিয়ায় ভালবাসায় পরিনিত করে। তবে এই প্রেমের একটি বিপদজকন দিকও আছে।বিচ্ছেদের পরে মস্তিস্ক থেকে করটিসল নামের হরমোন নিঃসৃত হয়।এটা খুবই মানসিক কষ্ট সৃষ্টি করে।

*তোমারে যে চাহিয়াছে ভুলে একদিন, সে জানে তোমারে ভোলা কি কঠিন
– কাজী নজরুল ইসলাম

*তাই আমরা সকলেই যেন, এই উক্তিটি মানার চেষ্টা করি। 

সবাই তোমাকে কষ্ট দিবে, তোমাকে শুধু এমন একজন কে খুঁজে নিতে হবে যার দেয়া কষ্ট তুমি সহ্য করতে পারবে

– হুমায়ূন আহমেদ

পোস্টটি ভালো লাগলে factarticle এর সাথেই থাকবেন। 

By: factarticle.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *