Uncategorized

ভারতে প্রতি ১৬ মিনিটে একজন নারী ধর্ষণের শিকার হচ্ছেন: ক্রাইম রেকর্ডস

ভারতে প্রতি ১৬ মিনিটে একজন নারী ধর্ষণের শিকার হচ্ছেন: ক্রাইম রেকর্ডস

Every 16 minute a woman is raped in India: Crime Records

এনসিআরবির প্রতিবেদনে বলা হয়েছে, দেশটিতে ১৮ থেকে ৩০ বছরের নারীরা সবচেয়ে বেশি ধর্ষণের শিকার হচ্ছেন। নারী ও শিশু নির্যাতভারতে প্রতি ১৬ মিনিটে একজন নারী ধর্ষণের শিকার হচ্ছেন: ক্রাইম রেকর্ডসনে শীর্ষে রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নির্বাচনী এলাকা উত্তর প্রদেশ।

ভারতে প্রতি ১৬ মিনিটে একজন নারী ধর্ষণের শিকার হচ্ছেন। গতকাল মঙ্গলবার ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর (এনসিআরবি) এক প্রতিবেদনে এমন তথ্য সামনে এসেছে।

শুধু তাই নয়, প্রতি পাঁচ মিনিটে একজন গৃহবধু নির্যাতিত এবং প্রতি দুই ঘণ্টায় একজন নারীকে ধর্ষণ চেষ্টার ঘটনা ঘটছে ভারতের বিভিন্ন রাজ্যে।

উত্তর প্রদেশ ছাড়াও মহারাষ্ট্র এবং পশ্চিমবঙ্গে নারী ও শিশু নির্যাতনের ঘটনা সবচেয়ে বেশি ঘটে বলেও জানায় এনসিআরবি।

মহিলা ও শিশুদের মধ্যে মামলার ক্ষেত্রে এনসিআরবি এই প্রথম ধর্ষণের সঙ্গে হত্যা সম্পর্কিত তথ্য সংগ্রহ করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৭ সালে দেশটিতে ৩৩৮৮৫ জন মহিলা ধর্ষিত হয়েছেন। এর মধ্যে ২২৭টি ক্ষেত্রে ধর্ষণের পর খুন করা হয়েছে। ভারতীয় দণ্ডবিধি ও পকসো আইনে মোট ২৮, ১৫২ টি শিশুধর্ষণের মামলা নথিবদ্ধ হয়েছে। এর মধ্যে ১৫১ জনকে খুন করা হয়েছে।

তবে এনসিআরবি ২০১২ সালের ডিসেম্বরের গণধর্ষণের ঘটনার পর যে গণধর্ষণের বিভাগ যুক্ত করেছিল তা এবার আর রাখা হয়নি।

মহিলাদের বিরুদ্ধে সাইবার অপরাধের ক্ষেত্রে এনসিআরবি ৪২৪২টি অপরাধের ঘটনা নথিবদ্ধ করেছে, যেখানে মহিলাদের স্টক করা হয়েছে, ব্ল্যাকমেল করা হয়েছে, অথবা তাঁদের মর্ফ করা ছবি ইন্টারনেটে আপলোড করা হয়েছে।

বিশেষ ও স্থানীয় আইনে সংঘটিত মহিলাদের বিরুদ্ধে সাইবার অপরাধ উপবিভাগে, মহিলা কেন্দ্রিক অপরাধের সংখ্যা ৬০০। এর মধ্যে ২৭১টি তথ্য প্রযুক্তি আইনের আওতায় প্রকট যৌন উপাদান প্রকাশ করার জন্য।

এবারের রিপোর্টে গণপরিবহণ ও কর্মক্ষেত্রে যৌন হেনস্থার বিভাগ সংযুক্ত করা হয়েছে। কর্মক্ষেত্রে যৌন হেনস্থার ৪৭৯টি মামলা এবং গণপরিবহণে যৌন হেনস্থার ৫৯৯টি মামলার কথা এবারের রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

এবছর নাবালকদের বিরুদ্ধে ৩৩,৬০৬টি মামলা নথিবদ্ধ হয়েছে এবং ৪০,৪২০জনকে আটক করা হয়েছে। এনসিআরবি বলেছে, বিভিন্ন ক্ষেত্রে যেসব নাবালকরা আইন ভঙ্গ করেছে তাদের অধিকাংশই ১৬-১৮ বছরের। ৪০,৪২০টির মধ্যে এ বয়সের নাবালকরা ২৯, ৪১৪টি মামলায় (৭২.২ শতাংশ) জড়িত।

BY:Factarticle.com

Comments

Tags
Back to top button
Close
Close