Uncategorized

‘অসাধারণ’ গেটসের ‘সাধারণ’ চালচলন

bill

ছবিটি সংগৃহীতঃ বিল গেট্‌স

 কোনো কিছু চাওয়া মাত্রই আলাদিন এর মতো তার হাতের কাছে চলে আসবে। প্রায় ১০ হাজার কোটি ডলার সম্পদের মালিক বিল গেটস। অথচ সেই গেটসকেই দেখা গেলো বার্গার কেনার জন্য লাইনে দাঁড়িয়ে থাকতে!                                                                                                         

 কতই না সুন্দর তার মানসিকতা, বিবেক। আর আমাদের মাঝে হরহামেশাই লক্ষ্য করি যে, কিছু পরিমাণ অর্থ সম্পদ হলেই মানুষকে মানুষ মনে করি না ।                                             

গত সপ্তাহান্তে (উইকেন্ডে) সিয়াটলের ফাস্ট ফুড শপ ডিক’স ড্রাইভ-ইন-এর লাইনে বার্গার কেনার জন্য বিল গেটসের দাঁড়িয়ে থাকার এ বিস্ময়কর ছবি ছড়িয়েছে অনলাইনে। ছবিতে দেখা যায়, লাল সোয়েটার, ধূসর রঙের প্যান্ট ও কালো স্নিকার পরা গেটস পকেটে হাত ঢুকিয়ে অপেক্ষা করছেন লাইনে। তার সামনে দেখা যাচ্ছিল এক তরুণকে।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) ফেসবুকে পোস্ট হওয়া এই ধনকুবেরের ছবিটির ব্যাপারে আমেরিকান সংবাদমাধ্যম বলছে, সেদিন মাত্র ৭ দশমিক ৬৮ ডলারের খাবার কিনতে লাইনে দাঁড়িয়েছিলেন বিশ্বের অন্যতম শীর্ষ ধনী। যেখানে বার্গারের খরচ ছিল ৩ দশমিক ৪০ ডলার, ফ্রেঞ্চ ফ্রাইয়ের ১ দশমিক ৯০ ডলার এবং একটি বড় কোকের খরচ ছিল ২ দশমিক ৩৮ ডলার।

পরে সেটি সেখান থেকে নিয়ে ফেসবুকে নিজের অ্যাকাউন্টে পোস্ট করেন কোম্পানির আরেক সাবেক কর্মী মাইক গ্যালোস। ক্যাপশনে তিনি লেখেন, ‘যখন আপনি ১০০,০০০,০০০,০০০ ডলারের মালিক এবং ইতিহাসের সবচেয়ে বড় দাতব্য সংস্থা চালিয়েও আমাদের মতোই বার্গার কেনার লাইনে দাঁড়িয়ে যান… সত্যিকারের ধনবানরা এমনই হন, হীনম্মন্যতা লুকোতে সোনার টয়লেট বানানো লোকদের মতো নয়।’

গত দুই দশকে ফোর্বস ম্যাগাজিন শীর্ষ ধনীদের যে বার্ষিক তালিকা প্রকাশ করে, তার মধ্যে সতেরো বারই প্রথমে দেখা যায় গেটসের নাম। সেই ‘অসাধারণ’ গেটসের এমন ‘সাধারণ’ চালচলন বিস্মিত করবে না কাকে?

BY: Factarticle.com

Comments

Tags
Back to top button
Close
Close