ফিটবিটকে কিনে নিল গুগল ২১০ কোটি মার্কিন ডলারে | Factarticle.Com            
Factarticle.Com
fitbit google

ফিটবিটকে কিনে নিল গুগল ২১০ কোটি মার্কিন ডলারে

ফিটবিটকে কিনে নিল গুগল ২১০ কোটি মার্কিন ডলারে

Google bought Fitbit $ 210 million

গবেষকেরা বলছেন, সার্চ বা অনুসন্ধানের ক্ষেত্রে বিশ্বের অন্যতম শীর্ষ প্রতিষ্ঠান গুগল হার্ডওয়্যার খাতে নিজেদের অবস্থান শক্ত করতে চাইছে। অন্যদিকে অ্যাপলের মতো প্রযুক্তি প্রতিষ্ঠানের বিরুদ্ধে টিকে থাকতে সংগ্রাম করতে হচ্ছে ফিটবিটকে।

প্রযুক্তিপণ্যের বাজারে অ্যাপলকে ধরতে চাইছে গুগল। এ লক্ষ্যে প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান ফিটবিটকে কেনার ঘোষণা দিয়েছে গুগল। গতকাল শুক্রবার ২১০ কোটি মার্কিন ডলারে ফিটবিটকে কেনার বিষয়টি দুই প্রতিষ্ঠানের পক্ষ থেকেই ঘোষণা করা হয়। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

আরও পড়ুন- কোয়ান্টাম কম্পিউটার পুরো বিশ্বের নিয়ন্ত্রক হবে ও বিশ্বকে বদলে দেবে ঘোষণা গুগলের-কিল্ক করে পড়ুন 

গুগলের সঙ্গে চুক্তি প্রসঙ্গে ফিটবিটের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা জেমস পার্ক বলেছেন, ‘আমরা বিশ্বস্ত একটি ব্র্যান্ড তৈরি করেছি, যা বিশ্বের ২ কোটি ৮০ লাখ সক্রিয় ব্যবহারকারীর স্বাস্থ্যকর জীবনযাপনের সঙ্গী হয়েছে। আমাদের মিশন এগিয়ে নিতে গুগল আদর্শ সহযোগী।

পরিধানযোগ্য প্রযুক্তিপণ্যের বাজারে ফিটবিট তাদের উদ্ভাবনের গতি বাড়াতে সক্ষম হবে এবং সবার কাছে পৌঁছাবে। ভবিষ্যতের কথা ভেবে আমরা রোমাঞ্চিত।’

গুগলের ডিভাইস ও সার্ভিস বিভাগের জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট রিক অস্টারলোহ বলেছেন, সেরা হার্ডওয়্যার, সফটওয়্যার ও এআইকে একত্র করে পরিধানযোগ্য প্রযুক্তিপণ্য তৈরি করে সারা বিশ্বের মানুষের জন্য আনা হবে।

পরিধানযোগ্য প্রযুক্তিপণ্য জনপ্রিয় করার পেছনে ফিটবিটের ভূমিকা অন্যতম। তবে কয়েক বছর ধরে প্রতিযোগিতার মুখে পড়ে পিছিয়ে পড়ছিল প্রতিষ্ঠানটি।

বাজার গবেষণা প্রতিষ্ঠান আইডিসির তথ্য অনুযায়ী, চলতি বছরের দ্বিতীয় প্রান্তিক অর্থাৎ, এপ্রিল থেকে জুন এ তিন মাসে বাজারে চতুর্থ স্থানে নেমে গেছে ফিটবিট। বাজারে প্রথম তিনটি স্থান দখল করেছে যথাক্রমে শাওমি, অ্যাপল ও হুয়াওয়ে।

২০১৭ সালে প্রথম স্মার্টওয়াচ বাজারে আনে ফিটবিট। তবে অ্যাপল ওয়াচের কারণে পিছিয়ে পড়ে প্রতিষ্ঠানটি।বিশ্বজুড়ে সার্চ খাতে একক আধিপত্যের কারণে নিয়ন্ত্রকদের চাপে পড়েছে গুগল। এখন তারা হার্ডওয়্যার খাতেও নিজেদের অবস্থান শক্ত করতে আগ্রহ দেখাচ্ছে।

BY:Factarticle.com

Shahin Hasan

Add comment

Ads

Follow us

Don't be shy, get in touch. We love meeting interesting people and making new friends.

Most popular

Most discussed

shares