Technology

ডেটা সায়েন্স কী? ডেটা সায়েন্স কিভাবে শিখবেন এবং কেন শিখবেন?

ডেটা সায়েন্স কী? ডেটা সায়েন্স কিভাবে শিখবেনdata science এবং কেন শিখবেন?

What is Data Science? How to learn data science and why?

আজকে আমি খুবই গুরুত্বপূর্ণ একটা টপিক নিয়ে আলোচনা করবো যাইহোক শুরু করা যাক। 

ডেটা সায়েন্স কী?

ডেটা সায়েন্স(Data science)এমন একটি শাখা যেখানে নানা বিষয়ের লোকজন একসাথে ডেটা নিয়ে কাজ করে সেই ডেটাকে অর্থবহ করে তোলে। অর্থাৎ কোন প্রতিষ্ঠানের কাছে যে ডেটা আছে সেই ডেটা প্রতিষ্ঠানটির কী কাজে লাগবে সেভাবে ডেটাকে কাজে লাগানোর বিজ্ঞানকেই ডেটা সায়েন্স বলা যাবে। অন্যভাবে যদি বলা যায় তাহলে ডেটা সায়েন্স একটি ক্ষেত্র যা বিভিন্ন ধরণের তথ্য সংশ্লেষ, প্রস্তুতি এবং বিশ্লেষণের সাথে সম্পর্কিত এবং বিভিন্ন ধরণের ফরমেটের ডাটা নিয়ে কাজ করা হয়।

ডেটা সায়েন্টিস্ট/ডাটা সায়েন্টিস্ট কি?

সহজভাবে বললে যারা ডেটা নিয়ে কাজ করে তারাই ডেটা সায়েন্টিস্ট।

ডেটা সায়েন্টিস্ট(Data Scientist)এর যোগ্যতা

যদিও ডেটা সায়েন্টিস্ট হওয়ার জন্য কোন সার্টিফিকেট লাগে না।কিন্তু অভিজ্ঞতা থাকতে হবে এবং কাজ পারতে হবে।

১।SQL কোয়েরি লিখতে পারা।
২।মেসি ডেটাকে ক্লিন করতে পারা।
৩।সেই ডেটাকে স্ট্যাটিসটিকাল মডেল রান দেয়ার উপযোগী করে প্রস্তত করতে পারা।
৪।ওয়েব পেজ, পিডিএফ ফাইল বা এরকম নন-স্ট্যান্ডার্ড জায়গা থেকে ডেটা স্ক্রাপ করতে পারা।
৫।ডেটাকে গ্রাফের মাধ্যে ভিজুয়ালাইজ করতে পারা।
৬।মেশিন লারনিং মডেল ফিট করতে পারা।
৭।ডিজাইন অব এক্মপেরিমেন্ট এবং analysis of variance করতে পারা।
৮।পরিসংখ্যানের বেসিক এবং কিছুটা এডভান্সড ধারণা রাখা।
৯।প্রোগ্রামিংএ দক্ষতা থাকা কিংবা দ্রুত ধরে ফেলতে পারা।data scientist

ডেটা সায়েন্স কেন শিখবেন?

ডেটা সায়েন্স এর বাজার

বড় বড় প্রতিষ্ঠান এখন অনেক বেশি তথ্য তৈরি করছে। প্রতিষ্ঠানগুলো চাইছে এসব তথ্য বিশ্লেষণ করে কাজে লাগাতে। ফলে দেশে ডেটা সায়েন্সে বিশেষজ্ঞ কর্মীর চাহিদা ব্যাপক আকারে বাড়ছে। বিশ্বে ডাটা সায়েন্সের ফ্রিল্যান্স চাকরির বাজারও অনেক বড় হচ্ছে।

ডেটা সায়েন্স মূলত বেশ কিছু খাতের একটি ক্ষেত্র, যাতে সায়েন্টিফিক পদ্ধতি, প্রক্রিয়া,(Algorithm data science) অ্যালগরিদম ও সিস্টেম ব্যবহার করে কাঠামোগত ও কাঠামোহীন তথ্য থেকে প্রয়োজনীয় জ্ঞান ও উপযোগী ইনসাইট পাওয়া যায়।

এখন যুগ ডেটা সায়েন্সের

বিশেষজ্ঞরা বলছেন, এখন যুগ ডেটা সায়েন্সের। কয়েক বছর ধরে চাকরির বাজারে সবচেয়ে বেশি আলোচিত শব্দ হয়ে উঠেছে ডেটা সায়েন্স। এক পরিসংখ্যানে জানা যায়, প্রতিদিন ইন্টারনেট বিশ্বে ২ দশমিক ৫ কুইন্ট্রিলিয়ন বাইটস তথ্যের উৎপত্তি হয়। ২০১২ সালে শুধু যুক্তরাষ্ট্রই গ্লোবাল ডেটার সিংহভাগ উৎপন্ন করত। ২০১২ সালে বিশ্বব্যাপী ডেটার পরিমাণ ছিল ২ দশমিক ৮ জিটাবাইটস, যা ২০২০ সালের মধ্যে ৫০ গুণ বৃদ্ধি পেতে পারে। এ থেকেই বোঝা যায়, আধুনিক যুগে সব প্রতিষ্ঠান তাদের তৈরি করা তথ্য গভীরভাবে বিশ্লেষণ করে প্রয়োজনীয় ইনসাইট দেখতে চায় এবং ভবিষ্যতে তা কাজে লাগানোর চেষ্টা করে।

ফোর্বসের প্রতিবেদন অনুযায়ী, পেশাদার ব্যক্তিদের যোগাযোগের ওয়েবসাইট লিংকডইনে যুক্তরাষ্ট্রের সবচেয়ে দ্রুত বর্ধনশীল চাকরি হচ্ছে ডেটা সায়েন্স ও মেশিন লার্নিং (এমএল)। যুক্তরাষ্ট্রের মতোই সারা বিশ্বে এখন ডেটা সায়েন্সে বিশেষজ্ঞ কর্মীদের খোঁজ চলছে। গোল্ডরাশের মতো ডেটা সায়েন্সের চাকরির বাজার বড় হচ্ছে।data science

ডেটা সায়েন্স সূচকে বাংলাদেশের অবস্থান

অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম কোরসেরার বৈশ্বিক স্কিল বেঞ্চমার্কিং বা দক্ষতা নির্ণায়ক প্রতিবেদন অনুযায়ী, বিশ্বের ৬০টি দেশের মধ্যে ডেটা সায়েন্স সূচকে বাংলাদেশের অবস্থান ৫৭। বাংলাদেশের পেছনে রয়েছে সৌদি আরব, পাকিস্তান ও নাইজেরিয়া। এ তালিকায় ভারতের অবস্থান ৫০ তম। তালিকার শীর্ষে রয়েছে ইসরায়েল, সুইজারল্যান্ড, বেলজিয়াম, অস্ট্রিয়া।কোরসেরার প্রতিবেদনে দেখা যায়, প্রযুক্তিগত দক্ষতার দিক থেকে অপারেটিং সিস্টেম, সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং ক্ষেত্রে ভালো করছে বাংলাদেশ। এ ছাড়া গণিত, পরিসংখ্যান, মেশিন লার্নিংয়ের বিষয়গুলোতেও দক্ষতা ঊর্ধ্বমুখী।

ডেটা সায়েন্সের চাহিদা

ভারতের(Data scientist salary india)মতো দেশেও এক লাখের বেশি ডেটা সায়েন্সে চাকরির সুযোগ রয়েছে। অনেক তরুণ পেশাজীবী এখন তাঁদের ক্যারিয়ারে উন্নতি করার জন্য ডেটা সায়েন্স ডিগ্রি নেওয়ার চেষ্টা করছেন। ডেটা খাতে পেশাদার কর্মীর চাহিদা বাড়তে থাকায় অনেকেই ডেটা সায়েন্সের দিকে ঝুঁকছেন।প্রতিষ্ঠানগুলো এ খাতে বেশি খরচ করছে এখন। ফলে ডেটা সায়েন্সে অভিজ্ঞ ব্যক্তিরা অন্যান্য চাকরির তুলনায় চারগুণের বেশি বেতন পাচ্ছেন।

প্রযুক্তি বিশ্লেষকেরা ভবিষ্যদ্বাণী করছেন, মেশিন লার্নিং ও ডেটা এনালাইটিকসের চাহিদা বাড়তে থাকবে এবং প্রযুক্তিশিল্পে বড় পরিবর্তন আনবে।

ডেটা সায়েন্সের ক্ষেত্রে চাহিদা বাড়ার মূল কারণ হচ্ছে প্রচলিত কাজের বাইরেও নানা কাজের সুযোগ রয়েছে। যেমন(DATA SCIENCE NETFLIX)নেটফ্লিক্সের মতো সাইটেই ৯ ধরনের ডেটা সায়েন্সভিত্তিক চাকরি রয়েছে। ডেটা ইঞ্জিনিয়ার, কোয়ানটিটিভ অ্যানালিস্ট, এমএল সায়েন্টিস্ট প্রভৃতি।data sciences

ডেটা সায়েন্স কিভাবে শিখবেন

ডাঁটা সায়েন্স শিখার জন্য অনেক প্লাটফরম রয়েছে- ফেসবুক,টুইটার, বিভিন্ন ধরণের ব্লগ, বই ইত্যাদি থেকে আপনি সহজেই ডেটা শিখতে পারবেন। ডেটা সায়েন্স এর উপর কয়েকটি বই এর নাম নিম্নরুপ।

ডাটা সায়েন্স এর উপর বই — Data science Books

Data science With python

1.Bayesian Methods for Hackers

2.Think Stats

3.From Algorithms to Z Scores

4.Introduction to Linear Algebra

5.Matrix Computation

6.Introduction of Math of Neural Networks

7.Mastering Machine Learning with R

পোস্টটি যদি ভালো লাগে তাহলে সবাইকে দেখার সুযোগ করে দিবেন এবং Factarticle.com এর সঙ্গেই থাকার চেষ্টা করবেন। 

 BY:Factarticle.com

Comments

Tags
Back to top button
Close
Close