Amazing News

চিতা বাঘেরা কেন শিকার গাছে তুলে খায়?

tiger

Why do cheetah tigers eat on hunting trees?

চিতা (Acinonyx jubatus) ফেলিডি পরিবারের অন্তর্ভুক্ত একটি স্তন্যপায়ী প্রাণী। এটি অ্যাসিনোনিক্স গোত্রের অন্তর্ভুক্ত। চিতা পৃথিবীর দ্রুততম স্থল প্রাণী। চিতাবাঘ ও চিতা এক নয়।

আমাদের হয়ত সামনাসামনি দেখার অভিজ্ঞতা নেই। কিন্তু ইউটিউব, গুগল এর কল্যাণে হয়তো আমাদের অনেকেরই সৌভাগ্য হয়েছে।

কিন্তু এই চিতার বিচিত্র বৈশিষ্ট্য এবং কার্যকলাপ সম্পর্কে আমরা কতটুকু জানি? চিতা সম্পর্কে তেমন ধারনা হয়ত আমাদের নেই।

আমরা কি জানি চিতা তার শিকার করা খাবার এক বিচিত্র কারণে গাছের উপরে উঠিয়ে খেতে পছন্দ করে?

প্রকৃতি বিজ্ঞানীরা বলছেন, অন্যান্য শিকারি প্রাণী শিকারের পরেই খাওয়া শুরু করলেও চিতাবাঘ এক্ষেত্রে ব্যতিক্রম। অত্যন্ত পরিশ্রম করে শিকারের পর তার চেয়ে কয়েকগুণ ওজনের মৃত শিকার নিয়ে গাছে উঠে তারপর খাওয়া শুরু করে বিড়াল গোত্রের নিশাচর প্রাণীটি।

‘প্যান্থেরা’র অধীনে ২০১৩ সালেই গবেষণাটি শুরু করেন প্রকৃতি বিজ্ঞানীরা  । ২০১৩-১৫ সালের মধ্যে ১০৪টি চিতা এবং দুই হাজার ৩২টি শিকার পর্যবেক্ষণ করেন তারা। ২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে বের হয় এই গবেষণার চূড়ান্ত ফলাফল।

অনুসন্ধানে প্রকৃতিবিজ্ঞানীরা দেখেছেন, চিতাবাঘ ধারালো নখের আঘাতে এক নিমিষেই শেষ করে দিতে পারে তার চেয়ে কয়েকগুণ পর্যন্ত বেশি আকারের শিকারকে। কিন্তু শিকারের পর যদি তা টেনে গাছের ওপরে না ওঠায়, তাহলে তাদের খাবার কেড়ে নেয় সিংহ ও হায়েনারা ভাগ বসায়। 

 সাধারণত স্ত্রী চিতার মাঝেই শিকার গাছে তুলে রাখার এই প্রবণতা বেশি দেখা যায়।তবে স্ত্রী চিতার গাছে শিকার তুলে রাখার আরেকটি কারণ রয়েছে। সেটি হলো ভবিষ্যতের জন্য খাবার মজুদ করা। স্ত্রী চিতাকে সন্তান প্রতিপালনের দায়িত্ব পালন করতে হয়।

cheeta

আর এই সন্তানদের জন্য খাবার সে এভাবেই সংরক্ষণ করে থাকে। কেননা অনেক সময় দেখা যায় টানা ৭-৮ দিন কোনো শিকার জোটে না। তখন খাদ্যাভাব পূরণের জন্যও গাছে তুলে রাখা এই শিকার সহায়ক হয়।

নিষ্ঠুর হায়েনারা শিকার কেড়ে নিতে এমনকি চিতাবাঘদের হত্যা করতেও দ্বিধা করে না। তবে বিনা পরিশ্রমে অন্যের খাবার দখলে পটু হলেও ওরা গাছে উঠতে পারে না- এটি চিতাদের জন্য সৌভাগ্যের।

গুই বাম বলেন, ‘স্যাবি স্যান্ড গেম রিজার্ভ সাফারি পার্কের ১০৪টি বাঘের ওপর দুই বছরের অনুসন্ধানে দেখা গেছে, চিতারা এ সময়ের মধ্যে প্রায় চল্লিশ ধরনের ২ হাজার ২১৫টি প্রাণী শিকার করেছে। এর অর্ধেক তারা টেনে গাছের ওপরে তুলেছে, যার মধ্যে ৬৭ শতাংশই তারা খেতে পেরেছে।

ড. বাম তার গবেষণায় আরেকটি ব্যাপার পর্যবেক্ষণ করেছেন,হায়েনারা শিকার না করে চিতাদের অনুসরণ করতে থাকে। কারণ চিতারা শিকারে অনেক পারদর্শী।

তাই মূলত চিতা বাঘেরা শিকার গাছে তুলে খায়। 

BY:Factarticle.com

Comments

Tags
Back to top button
Close
Close