Online Earning

Make Money Online – ঘরে বসে অনলাইনে আয় করুন সহজেই 2020 পার্ট-১

ঘরে বসে অনলাইনে আয় করুন  সহজেই পার্ট-১  – এইটা আমাদের মূল আলোচনার টপিক। অনেকেরই অনুরোধে আমরা ঘরে বসে অনলাইনে আয় কিভাবে করবেন , তার বেসিক থেকে শুরু করে এক্সপার্ট লেভেল পর্যন্ত আলোচনা করবো। আজকে আমরা ফ্রিল্যান্সিং শেখার বেসিক বিষয় গুলো আলোচনা করবো। তাহলে চলুন শুরু করা যাক-

ঘরে বসে অনলাইনে আয় করার জন্য আমাদের ধারাবাহিক কনটেন্ট গুলো পড়ুন। ইনশাআল্লাহ্‌ আপনি একজন সফল ফ্রিল্যান্সার হয়ে উঠবেন। সম্পূর্ণ কনটেন্টটি পড়ুন-

ভাই , আমি ফ্রিল্যান্সিং করতে চাই, আমাকে কী করতে হবে? এই প্রশ্ন করেন নাই এমন কেউ আছে বলে আমার মনে হয় না । ফ্রিল্যান্সিং করতে হলে আপনাকে সর্বপ্রথম কোন একটা কাজ শিখতে হবে। এবং সেই কাজটা পরিপূর্ণ ভাবে শিখতে হবে। কেননা কাজ না শিখলে আপনি ফ্রিল্যান্সিং করতে পারবেন না বা অনলাইনে ইনকাম করতে পারবেন না।

আপনাকে কোন একটা বিষয়ে স্কিল্ড হতে হবে। আর কাজ না শিখে ফ্রিল্যান্সিং, অনলাইন ইনকামের পথে পা নিতান্তই বোকামী ছাড়া কিছু না । তাহলে কিছু দিন পড়েই আপনি হতাশ হবেন যখন আপনি কাজ পাবেন না, বা কিছু দিন সময় দেওয়ার পর অনলাইন থেকে কোন আয় করতে পারবেন না। তাই আগে আপনাকে কাজ অবশ্যই শিখতে হবে।


ঘরে বসে অনলাইনে আয় করুন সহজেই

Table of content-

  • ফ্রিল্যান্সিং ও আউটসোর্সিং কি
  • ফ্রিল্যান্সিং কি
  • আউটসোর্সিং কি
  • ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ
    • লেখালেখি ও অনুবাদ
    • সাংবাদিকতা
    • গ্রাফিক্স ডিজাইন
    • ওয়েব ডেভলপমেন্ট
    • কম্পিউটার প্রোগ্রামিং
    • ইন্টারনেট মার্কেটিং
    • গ্রাহক সেবা
    • প্রশাসনিক সহায়তা
  • ফ্রিল্যান্সিং শিখতে চাই
  • ফ্রিল্যান্সার হতে চাইলে
  • আউটসোর্সিং শেখার বই
  • বিনামূল্যে ফ্রিল্যান্সিং শেখার সুযোগ
  • ছাত্রদের জন্য অনলাইনে আয়

তাহলে আর বোকামি না করে বেসিক থেকে শুরু করুন। এজন্য আমাদের ঘরে বসে অনলাইনে আয় করুন  সহজেই কন্টেন্টটি সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়ুন-

ফ্রিল্যান্সিং ও আউটসোর্সিং কি

বর্তমান সময়ের সবচেয়ে আলোচিত বিষয়গুলোর মধ্যে একটি হল ফ্রিল্যান্সিং এবং আউটসোর্সিং। আমরা যারা ফ্রিল্যান্সিং করছি তারা খুব ভাল করেই জানি বিষয়টা কি। কিন্তু আমরা যারা এই বিষয় নতুন শুনছি তাদের মনে অনেক প্রশ্ন।

ফ্রিল্যান্সিং কি

সহজ কথায় ইন্টারনেটের মাধ্যমে যেকোন কাজ করাকে Freelancing  বলে ।

ফ্রিল্যান্সিং অর্থ মুক্তপেশা  (Freelancing), কোনো নির্দিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানের অধীনে না থেকে মু্ক্তভাবে কাজ করাকে বোঝায়। যারা এধরণের কাজ করেন তাদের বলা হয় মুক্তপেশাজীবী বা ফ্রিল্যান্সার (Freelancer) বলে । এধরণের কাজে কোনো নির্দিষ্ট মাসিক বেতন ভাতা নেই তবে স্বাধীনতা আছে, ইচ্ছা মতো ইনকামের সুযোগ ও আছে। ফলে মুক্ত পেশাজীবীরা ঘরে বসেই তাদের কাজ করে উপার্জন করতে পারেন।

ঘরে বসে অনলাইনে আয় করুন সহজেই

আউটসোর্সিং কি

আউটসোর্সিং :- কোন প্রতিষ্ঠান তার কাজের জন্য প্রতিষ্ঠানে লোক নিয়োগ না দিয়ে বাহিরের কোন প্রতিষ্ঠানের মাধ্যমে কাজটি করিয়ে নেয়া। এটা হতে পারে কম্পিউটার রিলাটেড কাজ অথবা কোন প্রোডাক্ট উৎপাদন। কম্পিউটার রিলাটেড হলে এমন হতে পারে কোন পণ্যের ডিজাইন, কোন সফটওয়্যার , এনিমেশন, ডাটা প্রসেসিং , গ্রাফিক্স, মাল্টিমিডিয়া  ইত্যাদি। প্রোডাক্ট  হলে হতে পারে সম্পূর্ণ উৎপাদন অন্য প্রতিষ্ঠান দিয়ে করিয়ে নেয়া। কোন প্রতিষ্ঠানের আউটসোর্সিং সিদ্ধান্ত নেয়ার কারন উৎপাদনের খরচ কমানো। পণ্যের গুণগত মান ঠিক রেখে উৎপাদনে খরচ কমানোই আউটসোর্সিংয়ের মূল লক্ষ্য। মুলত তথ্য প্রযুক্তি নির্ভর কাজগুলো আউটসোর্সিং  এ করা হয়।

অন্যভাবে ভাবে  বললে, আউটসোর্সিং – 

মনে করেন, আপনি কোন একজন আমেরিকান ক্লাইন্টের কাছ থেকে একটি আর্টিকেল রাইটিং এর কাজ পেলেন । আপনাকে এই কাজটি ১০০০ শব্দে তাঁর দেয়া রিকোয়ারমেন্টস অনুযায়ী কমপ্লিট করে ২ দিনের মধ্যে জমা দিতে হবে। বিনিময়ে উনি আমাকে মিনিমাম (৩০) ডলার  দেবেন। আপনি উনার রিকোয়ারমেন্টস পূরণ করে নির্দিষ্ট সময়ে কাজটি জমা দিলেন এবং উনি আপনাকে পেমেন্ট দিয়েছেন। এখানে যে কাজটি আপনাকে দিয়ে করিয়ে নিল ( আমেরিকান ক্লাইন্ট  ) তার জন্য সেটি আউটসোর্সিং। আর আপনি যে কাজটি করে আয় করলেন সেটা হলো ফ্রিল্যান্সিং । ঘরে বসে অনলাইনে আয় করুন সহজেই পড়ুন- ক্লিক করুন

ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ

মুক্তপেশার কাজের পরিধি অনেক বেশি। বিশ্বব্যাপী এধরণের কর্মপদ্ধতির চাহিদা ক্রমশ বাড়ছে। জনপ্রিয়তার দিক দিয়ে শীর্ষে থাকা কয়েকটি কাজের মধ্যে উল্লেখযোগ্য হলো:

  • লেখালেখি ও অনুবাদ: নিবন্ধ, ওয়েবসাইট কন্টেন্ট, সংবাদ বিজ্ঞপ্তি, ছোট গল্প, প্রাপ্তবয়স্কদের গল্প এবং এক ভাষা থেকে অন্য ভাষায় ভাষান্তরকরণ উল্লেখযোগ্য।
  • সাংবাদিকতা: যারা এবিষয়ে দক্ষ তারা বিভিন্ন দেশি-বিদেশি পত্রপত্রিকায় লেখালেখির, চিত্রগ্রহণের পাশাপাশি ইন্টারনেটভিত্তিক জনসংযোগ করে থাকেন।
  • গ্রাফিক্স ডিজাইন: লোগো, ওয়েবসাইট ব্যানার, ছবি সম্পাদনা, অ্যানিমেশন ইত্যাদি। – গ্রাফিক্স ডিজাইনে দক্ষ হয়ে,কিভাবে আপনি মাসে ১-৬ লক্ষ টাকা আয় করতে পারবেন!দেখে নিন
  • ওয়েব ডেভলপমেন্ট: ওয়েবসাইট তৈরি, ওয়েবভিত্তিক সফ্‌টওয়্যার তৈরি, হোস্টিং ইত্যাদি।
  • কম্পিউটার প্রোগ্রামিং: ডেস্কটপ প্রোগ্রামিং থেকে ওয়েব প্রোগ্রামিং সবই এর আওতায় পড়ে।
  • ইন্টারনেট বিপণন/ইন্টারনেট মার্কেটিং: ইন্টারনেটভিত্তিক বাজারজাতকরণ কার্যক্রম, যেমন ব্লগ, সামাজিক যোগাযোগের ওয়েবসাইটে বিপণন।
  • গ্রাহক সেবা: দেশি-বিদেশি বিভিন্ন কোম্পানির গ্রাহককে টেলিফোন, ইমেইল ও সামাজিক যোগাযোগ মাধ্যমের সাহাজ্যে তথ্য প্রদানের মাধ্যমে প্রয়োজনীয় সহায়তা করা।
  • প্রশাসনিক সহায়তা: দেশি-বিদেশি বিভিন্ন কোম্পানির বিভিন্ন কাজের ডাটা এন্ট্রি করণ, ব্যক্তিগত সহকারী হিসেবে কাজ করা ইত্যাদি।

ফ্রিল্যান্সিং করে দৈনিক ৫৯,৯৯৯ টাকা কিভাবে আয় করবেন? সবার জন্য প্লাটফর্ম!


ঘরে বসে অনলাইনে বিভিন্ন উপায়ে আয় করা যায়


ফ্রিল্যান্সিং শিখতে চাই

ফ্রিল্যান্সিং শিখতে চাই অনেকেই এই কথাটা আমাকে বলেন, তাদের জন্য নিচের কয়েকটি নিয়ম মানতে হবে-

আপনি ফ্রিল্যান্সার হতে চান, নির্দিষ্ট করে কল্পনা করুন আপনি ওয়েব ডিজাইনার হতে চান, গ্রাফিক ডিজাইনার হতে চান অথবা এনিমেটর বা প্রোগ্রামার  হতে চান বা ব্লগ তৈরী করে তার মাধ্যমে অর্থ উপার্জন করতে চান। যা কিছু ইচ্ছে কল্পনা করতে পারেন, কল্পনাকে বাস্তবে রুপ দেয়ার জন্য আপনাকে কাজ করতে হবে। আর সেজন্য প্রয়োজন পরিকল্পনা । আপনার অবশ্যই প্রয়োজন ব্যক্তিগত সাফল্য লাভের পরিকল্পনা।

ঘরে বসে অনলাইনে আয় করুন সহজেই

আপনার মনকে জানুন ?

আপনি কি আসলে ওয়েব ডিজাইনার হতে চান নাকি এনিমেটর হতে চান সেটা নিশ্চিত করুন। ওয়েব ডিজাইন লাভজনক দেখে মনে করলেন সেটা শেখা উচিত, পরদিন এনিমেশন দেখে শখ জাগলো এনিমেটর হবেন, একে চাওয়া বলে না। আপনি একই সময়ে যেমন উত্তর এবং দক্ষিনে যেতে পারেন না তেমনি একই সময়ে ওয়েব ডিজাইনার  এবং এনিমেটর হতে পারেন না। দুটিও অত্যন্ত বড় বিষয়। আপনার পরিকল্পনার প্রথম ধাপ, আপনার লক্ষের ডেফিনিশন ঠিক করুন।

প্রয়োজনীয় বিষয়গুলি নিশ্চিত করুন ?

অস্ত্র ছাড়া আপনি যুদ্ধে যেতে পারেন না। তেমনি যন্ত্রপাতি ছাড়া আপনি কাজ করতে পারেন না। আপনার কাজের জন্য কি কি প্রয়োজন তার লিষ্ট তৈরী করুন, সেগুলি কিভাবে পাওয়া সম্ভব জানার চেষ্টা করুন। কম্পিউটার সংক্রান্ত বিষয় যদি হয় সেক্ষেত্রে যন্ত্রপাতি ছাড়াও শিক্ষা-মেধা ইত্যাদির কথাও বিবেচনায় রাখুন। প্রয়োজনীয় যা কিছুর ব্যবস্থা করা সম্ভব তার ওপর ভিত্তি করে পরিকল্পনা করুন।

সময় ঠিক করুন?

প্রোগ্রামার হবো একথা বলে আপনি যদি ৫-১০ বছর পার করেন তাহলে আপনি প্রোগ্রামার হচ্ছেন না। পরিকল্পনার সাথে সময়কে সম্পৃক্ত করুন। ১ মাসে কতটুকু করবেন বা ১ বছরে কতটুকু করবেন নির্দিষ্ট করে ফেলুন। মাঝেমাঝে সেটা যাচাই করুন। যদি পিছিয়ে থাকেন তাহলে জানবেন আপনি লক্ষে পৌচচ্ছেন না। লক্ষে পৌছুতে হলে গতি বাগিয়ে টার্গেট পুরন করুন।


ফ্রিল্যান্সার হতে চাইলে

আপনি যদি ঠিক করেন আপনি একজন ফ্রীলান্সার হবেন তাহলে আপনার প্রায়ই একটি প্রশ্নের সম্মুখীন হতে হয় আর সেটা হলো- আমি কি ফ্রীলান্সার হতে পারব কি না !

ফ্রীলান্সার হতে হলে যে ৩ টি জিনিসের প্রয়োজন হয় তা হলো-  ১. আগ্রহ ২. আত্মবিশ্বাস ৩. ধৈয্য এই তিনটি জিনিস থাকলেই আপনি ফ্রীলান্সার হতে পারবেন ।


আউটসোর্সিং শেখার বই

বর্তমানে তরুণদের মধ্যে তথ্যপ্রযুক্তিভিত্তিক আউটসোর্সিং বেশ জনপ্রিয়। তবে শুরু করতে অনেকেই দ্বিধায় ভোগেন। কোথায় কাজ পাবেন, কীভাবে কাজ করবেন, কাজ শিখবেন কোথায়—নানা প্রশ্ন ঘুরপাক খায় আগ্রহীর মনে।
  • এসব প্রশ্নের উত্তর মিলবে-  আউটসোর্সিং ২: কাজ শিখবেন যেভাবে বইতে।  এটি লিখেছেন মো. আমিনুর রহমান।
২৩টি অধ্যায়ে বইটিতে পূর্ণাঙ্গভাবে আউটসোর্সিংয়ের কাজ শেখার পদ্ধতি ছবি এবং ভিডিও সাইটের ঠিকানাসহ বিস্তারিত আলোচনা করা হয়েছে ও রয়েছে প্রয়োজনীয় অনেক তথ্য। বইটিতে ওয়েব ডেভেলপমেন্ট, গ্রাফিকস ডিজাইন, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন, সোশ্যাল মিডিয়া বিপণন, অ্যাফিলিয়েট মার্কেটিং, ই-মেইল বিপণন, প্রবন্ধ লেখা, ডেটা এন্ট্রি এবং গুগল অ্যাডসেন্স সম্পর্কে ধারণা দেওয়া হয়েছে।
ঘরে বসে অনলাইনে আয় করুন  সহজেই পড়তে –  ক্লিক করুন
আরও আছে, কারা ফ্রিল্যান্সার হতে পারেন, শিক্ষার্থীরা কীভাবে কাজ করবেন ইত্যাদি। সফল উদ্যোক্তা ও ফ্রিল্যান্সারের সাক্ষাৎকারও আছে এতে।

বিনামূল্যে ফ্রিল্যান্সিং শেখার সুযোগ

অনলাইনে বিনামূল্যে ফ্রিল্যান্সিং কাজ শেখানোর উদ্যোগ নিয়েছে তথ্য-প্রযুক্তিভিত্তিক অনলাইন সংগঠন  ইনফোনেট । এতে ইংরেজিতে দক্ষ যেকেউ ইন্টারনেট সংযুক্ত পিসি থাকলে ঘরে বসে দেশের যেকোনো প্রান্ত  থেকে  কোর্স করার সুযোগ পাবেন।

ইনফোনেটের পক্ষ থেকে জানানো হয়েছে, তরুণদের মাঝে ফ্রিল্যান্সিং ছড়িয়ে দিতেই এই উদ্যোগ। এখানে পেশাদার ফ্রিল্যান্সার কর্তৃক অনলাইনে সরাসরি ট্রেনিং এর পাশাপাশি লেকচার শিট এবং সপ্তাহ শেষে পরীক্ষা ও এবং কোর্স শেষে সনদ দেওয়া হবে।

ওয়েব ও গ্রাফিকস ডিজাইন, ওয়ার্ড প্রেস, এসইও, ই-মেইল মার্কেটিং এবং আর্টিকেল রাইটিং এর উপর প্রশিক্ষণ দেওয়া হবে।  এছাড়া শিক্ষার্থীদের বিভিন্ন ই-বুক  ও পেনড্রাইভের মাধ্যমে কিংবা ওয়েবসাইট থেকে ফ্রি  ভিডিও  টিউটোরিয়াল দেখার সুযোগ থাকবে। এখানে কোর্স করার পর মেধাবী শিক্ষার্থীরা চাইলে এই সংগঠনে  কাজ করার সুযোগ পাবেন।

প্রতিটি  ব্যাচে শুধুমাত্র ১০০ জন অংশ নেওয়ার সুযোগ পাবেন। ক্লাস হবে সপ্তাহে ৩ দিন, ১ থেকে দেড় ঘণ্টা।  মোট ৪৫ দিনের কোর্স। ডে শিফট এবং মর্নিং শিফট থাকায় সবার কোর্সে অংশ নেওয়ার সুযোগ রয়েছে।

অনলাইনে টিমভিউয়ার সফটওয়্যারের মাধ্যমে সরাসরি স্ক্রিন শেয়ার করে শেখানো হবে। এতে ওয়েব ক্যাম থাকার প্রয়োজন নেই।

  • বিনামূল্যে ফ্রিল্যান্সিং শিখতে ক্লিক করুন Learn Frelanching  এই ওয়েবসাইটে।
  • ধারাবাহিক পর্ব ঘরে বসে অনলাইনে আয় করুন সহজেই পার্ট  ২ দেখেতে আমাদের পরের কন্টেন্টটির জন্য অপেক্ষা করুন।

Read More Content-


Make Money Online -ঘরে বসে অনলাইনে আয় করুন সহজেই পার্ট-১ – ধারাবাহিক পোস্টে আজকে আমরা অনলাইন ইনকাম এর পার্ট ১ দেখালাম। পরের আলোচনায় , ঘরে বসে অনলাইনে আয় করুন সহজেই পার্ট-২ দেখাবো। তাই আপনারা আমাদের সঙ্গেই থেকে পরের পার্টটি দেখবেন।

Make Money Online -ঘরে বসে অনলাইনে আয় করুন  সহজেই পার্ট-১  এই  পোস্টটি যদি ভালো লাগে তাহলে সবাইকে দেখার সুযোগ করে দিবেন এবং Factarticle এর সঙ্গেই থাকবেন।

ByFactarticle.com

Tag-

  • অনলাইন ইনকাম,ঘরে বসে আয় করুন,টাকা ইনকাম,টাকা আয় করার উপায়,মোবাইল দিয়ে টাকা ইনকাম,ঘরে বসে মোবাইলে আয়,ফ্রিল্যান্সিং,অনলাইনে আয়,মোবাইলে অনলাইনে আয়,কিভাবে অনলাইনে,অনলাইন আয়
  • অনলাইন ইনকাম,অনলাইন ইনকাম 2020,online income 2020,online income bangla tutorial 2020,best online income app 2020,online income bangladesh 2020,online income bd 2020,how to make money online 2020,ইনকাম অ্যাপ 2020,ইনকাম,অনলাইনে টাকা ইনকাম,online income app 2020,make money online 2020,make money online in 2020, ঘরে বসে অনলাইনে আয় করুন সহজেই ,ঘরে বসে অনলাইনে আয় করুন সহজেই , ঘরে বসে অনলাইনে আয় করুন সহজেই , ঘরে বসে অনলাইনে আয় করুন সহজেই , ঘরে বসে অনলাইনে আয় করুন সহজেই ,ঘরে বসে অনলাইনে আয় করুন সহজেই , ঘরে বসে অনলাইনে আয় করুন সহজেই ,
Comments

Tags
Back to top button
Close
Close