Graphic Design
Freelancing

গ্রাফিক্স ডিজাইনে দক্ষ হয়ে,কিভাবে আপনি মাসে ১-৬ লক্ষ টাকা আয় করতে পারবেন!দেখে নিন

গ্রাফিক্স ডিজাইনে দক্ষ হয়ে,কিভাবে আপনি মাসে ১-৬ লক্ষ টাকা আয় করতে পারবেন!দেখে নিন

By mastering the graphics design, see how you can make 1-5 lakh taka a month!Graphic Design t shirt

গ্রাফিক্স ডিজাইন/Graphic Design

গ্রাফিক্স ডিজাইন নিয়ে এটা ২য় আলোচনা,আগের পর্বেও গ্রাফিক্স নিয়ে আলোচনা করা হয়েছে। 

আমরা আমাদের চোখের সামনেই দেখতে পাই,অনেকেই অনলাইনে অনেক প্রতারণার মুখে পড়ে। ইনকামের আশায় কাজ করে শেষে খালি পকেট নিয়ে বাড়ি ফিরে যায় এবং সর্বস্ব শেষ করে এবং হতাশায় পড়ে যায়।

গ্রাফিক্সকে ক্যারিয়ার

এজন্য আসুন আমরা লিগ্যাল কোন কাজ করে ভালো অর্থ আয় করি এবং ক্যারিয়ার হিসেবে ধরে রাখি।অনেকেই বলেন, অনলাইনে কোন কাজের চাহিদা বেশি-তাদের জন্য আমি বলব গ্রাফিক্সকে ক্যারিয়ার হিসেবে শুরু করুন।

এর মধ্যে আপনি পাবেন গ্রাফিক্স ডিজাইন। গ্রাফিক্স ডিজাইন এর মাধ্যমে হাজার হাজার ডলার আয় করতে পারবেন এক মাসে কিন্তু এখানে আপনার প্রয়োজন পড়বে দক্ষতা।এভাবেই গ্রাফিক্স ডিজাইনার হিসেবে গড়ে তুলতে পারেন আপনার ক্যারিয়ার।

গ্রাফিক্স ডিজাইন বর্তমান সময়ে একটি জনপ্রিয় পেশা। এই পেশাটি একই সাথে আনন্দদায়ক এবং সৃজনশীল। আপনার মাঝে যদি ক্রিয়েটিভিটি থাকে আর আপনি যদি স্বাধীনভাবে কাজ করতে চান তাহলে গ্রাফিক্স ডিজাইনার হিসেবে গড়ে তুলতে পারেন আপনার ক্যারিয়ার।Graphic Design

গ্রাফিক্স ডিজাইনে ইনকাম

গ্রাফিক্সে ২ ধরনের ইনকাম হয়ে থাকে

১.অ্যাকটিভ ইনকাম: বায়ারের পছন্দ অনুসারে লোগো,ব্যানার বা যেকোন ডিজাইন করে এভাবে একটি কাজের জন্য মাত্র একবার আয় করাকে অ্যাকটিভ ইনকাম হিসেবে ধরা হয়।

২.পেসিভ ইনকাম: ডিজাইনের চাহিদার উপর ভিত্তি করে। আপনার পছন্দমত কোন ডিজাইন তৈরি করার পর। নির্দিষ্ট মার্কেটপ্লেসে আপলোড করার ফলে,যতবার বিক্রি হবে,ততবারই আপনি টাকা পাবেন। আর একটা ডিজাইন বিক্রি হতে পারে হাজার হাজার বার।এভাবে আপনি পেসিভ ইনকাম করতে পারবেন।

গ্রাফিক্স ডিজাইন করে আয় করার সেরা কয়েকটি ওয়েবসাইট

1. 99designs

2. Freelancer

3. Graphicriver

4. Codegrape

5. Codecanyon

6. Creativemarket

7. Designcrowd

8. Freelancer

9. Upwork

10. Freelancer

12. Peopleperhour

13. Guru

গ্রাফিক্স ডিজাইন থেকে আয়

অনলাইন থেকে দুর্দান্ত উপায়ে আয় করতে পারেন।

Graphic Design sale

99 Designs/৯৯ডিজাইন

আপনি যদি একজন দক্ষ ও সৃজনশীল গ্রাফিক্স ডিজাইনার হন। তাহলে ৯৯ডিজাইন সাইটটির মাধ্যমে গ্রাফিক্স কম্পিটিশন করে। মূলত এই সাইটটিতে নির্দিষ্ট একটি প্রজেক্ট এর জন্য প্রতিযোগিত হয়। এই কনটেস্টে যে কোন ডিজাইনার ফ্রিতে রেজিস্ট্রেশন করার মাধ্যমে,একাধিক ডিজাইন সাবমিট করতে পারবেন এবং বায়ার তার পছন্দমতো একজন কে বিজয়ী নির্বাচন করে থাকে।

আরও পড়ুন- গ্রাফিক্স ডিজাইন কি? গ্রাফিক্স ডিজাইনার হিসেবে গড়ে তুলতে পারেন আপনার ক্যারিয়ার-কীল্ক করে পড়ুন 

৯৯ ডিজাইনের সুবিধা হলো প্রত্যেকের তৈরিকৃত ডিজাইন সবার জন্য উন্মুক্ত থাকে এবং ক্লাইন্টরা এসব ডিজাইনের উপর রেটিং করে থাকে। ফলে এসব ডিজাইন দেখে ভালো ডিজাইন তৈরি করার মানসিকতা তৈরি হয়।

আপনি যদি একজন ভালো গ্রাফিক্স ডিজাইনার হন এবং আপনার কাজের প্রশংসা থাকে বা রেটিং থাকে তাহলে এই সাইট থেকে সহজেই প্রচুর অর্থ উপার্জন করতে পারবেন।Graphic Design

ডিজাইন ক্রাউড/ Designcrowd

নতুনদের জন্য সবচেয়ে সেরা মার্কেট প্লেস হলো ডিজাইন ক্রাউড। এখানে ক্রিয়েটিভ ডিজাইনারদের জন্য কাজ পাবার সম্ভাবনা অনেক। ডিজাইন ক্রাউড সাধারণত,কাস্টম গ্রাফিক্স,লোগো ডিজাইন,ওয়েব-ডিজাইন এবং টি-শার্ট উপর প্রিন্টিং ডিজাইনের জন্য সেরা ফ্রিল্যান্স বাজার।

গ্রাফিক্স ডিজাইন থেকে আয় করার উপায়

১. ফন্ট ডিজাইন করে আয়

ফন্ট ডিজাইন বর্তমান বিশ্বে একটি অনেক বড় বিজনেস। আপনি যদি ক্রিয়েটিভ বা নতুনভাবে কোন শব্দ বা অক্ষর লিখতে পারেন,তাহলে আপনি ফন্ট ডিজাইন করে অনেক আয় করতে পারবেন। ফন্ট বিক্রির জন্য বিভিন্ন ওয়েবসাইট রয়েছে। আপনি চাইলে নতুন ফন্ট তৈরি করে এ ধরণের ওয়েবসাইটে বিক্রি করতে পারেন। এটি একটি প্যাসিভ আয় আপনার ফন্ট যত বার বিক্রি হবে,তত বার আপনি টাকা পাবেন।

২. টি-শার্টি ডিজাইন করে আয়

প্রতিদিন প্রচুর টি-শার্ট বিক্রি হচ্ছে। আর টি-শার্ট এ রয়েছে বিভিন্ন ধরনের ডিজাইন। এই ক্রিয়েটিভ ডিজাইন এর জন্য টি-শার্ট চাহিদা বেড়েই চলছে।এই ডিজাইন করার জন্য প্রয়োজন টি-শার্ট ডিজাইনার। এভাবেই আপনি টি-শার্ট ডিজাইন করে আয় করতে পারেন। এভাবেই আপনি নতুন নতুন ডিজাইন তৈরি করে Redbubble , Threadless , Teespring এ ধরণের ওয়েবসাইটে বিক্রি করতে পারেন।Graphic Design t shirt

৩.স্টক গ্রাফিক্স ডিজাইন থেকে আয়

বর্তমানে স্টক গ্রাফিক্স ডিজাইনের প্রচুর চাহিদা রয়েছে। বিভিন্ন কোম্পানি স্টক গ্রাফিক্স থেকে তাদের প্রয়োজনীয় ছবি, ক্লিপ আর্ট, ইত্যাদি নিয়ে থাকে এগুলো স্টক মার্কেটপ্লেস থেকে কিনে ব্যবহার করতে হয় কারণ স্টক গ্রাফিক্স সবাই ব্যবহার করতে পারে না।আপনি চাইলে বিভিন্ন লোগো, ক্লিপ আর্ট আরও অনেক ধরণের ডিজাইন স্টক মার্কেট এ বিক্রি করতে পারেন। এটি একটি প্যাসিভ আয়,তাই আপনি একটি ভালো ডিজাইন করে ওয়েবসাইটে দিয়ে অনেক দিন সেই ডিজাইন থেকে আয় করতে পারবেন।স্টক গ্রাফিক্স ডিজাইন করে আপনি IStocK , ShutterstocK , SnapwirE এসব ওয়েবসাইটে বিক্রি করতে পারবেন।

৪. লোগো ডিজাইন

লোগো ডিজাইন বর্তমানে অনেক জনপ্রিয় কাজ। প্রতিটি প্রতিষ্ঠানের পরিচয় হলো লোগো। তাই ভালো সুন্দর আর ইউনিক লোগোর চাহিদা অনেক। আপনি চাইলে বিভিন্ন মার্কেটপ্লেসে লোগো ডিজাইনার হিসেবে কাজ করতে পারেন।
প্রতিদিন অনলাইনে প্রচুর প্রতিযোগিতা হয় লোগো ডিজাইনের। সেগুলোতে অংশ নিয়ে ভালো পজিশন করতে পারলে ভালো অর্থ ও কাজের রেটিং পেয়ে ভালো একটা পজিশনে যেতে পারবেন।

৫. গ্রাফিক্স ডিজাইন ভিডিও টিউটোরিয়াল বিক্রি

গ্রাফিক্স ডিজাইনের উপর ভিডিও টিউটোরিয়াল বানিয়ে বিক্রি করতে পারেন। বর্তমানে মানুষ সরাসরি ক্লাসে না যেয়ে অনলাইনে ভিডিও দেখে শিখতে বেশি পছন্দ করে। এভাবে SkillShare এর মত ওয়েবসাইটে ভিডিও বিক্রি করে বা অনলাইনে ক্লাস নিয়ে ভাল একটি অর্থ পেতে পারেন। ক্রিয়েটিভ ডিজাইনারদের জন্য একটা সেরা উপায় আয় করার জন্য।Graphic Design

৬.ডিজাইন টেমপ্লেট বিক্রি

বর্তমানে ডিজাইন টেমপ্লেটের প্রচুর চাহিদা রয়েছে। কোম্পানিগুলো সহজে তাদের কোম্পানির বিভিন্ন ব্যানার, ছবি ডিজাইন করার জন্যে অনলাইন থেকে বিভিন্ন টেমপ্লেট কিনে থাকে।

৭.ওয়ার্ডপ্রেস টেমপ্লেট বিক্রি

ওয়ার্ডপ্রেস হলো বর্তমানে ওয়েব ডেভেলপিং এর সবচেয়ে জনপ্রিয় টুলস।এজন্য ওয়ার্ডপ্রেস টেমপ্লেটের প্রচুর চাহিদা। আর ভালো টেমপ্লেট ১২০০ ডলারেরও বেশি পর্যন্ত বিক্রি হয়। আপনি যদি ওয়ার্ডপ্রেস টেমপ্লেট ডিজাইন করতে পারেন,তাহলে আপনার আয়ের সর্বশ্রেষ্ঠ উপায় হতে পারে এটা।

৮.ফ্রিল্যান্সিং

আপনি যদি গ্রাফিক্স ডিজাইন এর যে কোন কাজে দক্ষ হয়ে থাকেন, তাহলে ফ্রিল্যান্সিং করতে পারেন। এক্ষেত্রে বায়ার আপনাকে যে ডিজাইন করতে বলে, আপনাকে সে রকম ডিজাইন করতে হবে। অথবা গিগ তৈরি করে সেল করতে হবে।Graphic Designer income

একজন গ্রাফিক্স ডিজাইনার গড় আয়

পরিসংখ্যানে বা জরিপে দেখা গেছে, গ্রাফিক্স ডিজাইনারদের গড় আয় বাৎসরিক ৪৮,১৪০ ডলার । যা কারো কারো ক্ষেত্রে ৩৫,২০০ ডলার থেকে ৫৮,৬০০ ডলার বাৎসরিক আয় হয়ে থাকে। আর ১০% দক্ষ গ্রাফিক্স ডিজাইনারদের আয় বছরে ৭৬,৯১০ ডলারেরও বেশী হয়ে থাকে।

বাংলাদেশী গ্রাফিক্স ডিজাইনারদের বেতন বছরে সাধারণত ১,৫০,০০০ থেকে ৬,২০,০০০ টাকা এবং ব্যাচেলর ফাইন আর্টসে ব্যাচেলর ডিগ্রিধারীদের বছরে ১২ থেকে ১৮ লাখ টাকা পর্যন্ত হতে পারে।

গ্রাফিক্স ডিজাইন করে কত টাকা আয় করা যায়

কর্মক্ষেত্র উপর ভিত্তি করে গ্রাফিক্স ডিজাইনারদের গড় বাৎসরিক আয়

১.কম্পিউটার সিস্টেম ডিজাইন– ৪৭,৮৬০ ডলার।

২.কোন বিশেষ কাজের ডিজাইন– ৪৫,৮৭০ ডলার।

৩.অ্যাডভাটাইজিং ডিজাইন– ৪৩,৫৪০ ডলার।

৪.নিউসপেপার ও প্রকাশনীর ডিজাইন– ৩৬,৯১০ ডলার।

৫.ডেস্কটপপ্রকাশকডিজাইন– ৩৬,৬০০ ডলার।

৬.ফটোগ্রাফি ডিজাইন- ২৯,৪৪০ ডলার।

গ্রাফিক্স ডিজাইন করে আয়Graphic Designer income

দেশ ভেদে একজন গ্রাফিক্স ডিজাইনার গড় আয়

বিভিন্ন কারণে দেশ ও এলাকা ভেদে একজন গ্রাফিক্স ডিজাইনার গড় আয়ের পরিমাণ একেক রকম হয়ে থাকে।

১.সান ফ্রান্সিসকো,ক্যালিফোর্নিয়া– ৭৬,৭৪০ ডলার।

২.সান জোসে,ক্যালিফোর্নিয়া– ৭৩,৬০০ ডলার।

৩.স্টামফোর্ড,কানেকটিকাট– ৬৯,৪৩০ ডলার।

৪.ফ্রেডেরিক/মেরিল্যান্ড- ৬১,২৮০ ডলার।

৫.ওয়াশিংটন,ডিসি- ৬০,৪৫০ ডলার।

৬.নিউ ইয়র্ক,নিউ ইয়র্ক- ৬০,৩২০ ডলার।

৭.ফার্মিংহ্যাম,ম্যাসাচুসেটস- ৬০,২৩০ ডলার।

৮.সান্তা ক্রুজ,ক্যালিফোর্নিয়া- ৫৭,৬১০ ডলার।

৯.ভাইহো,ক্যালিফোর্নিয়া- ৫৭,১১০ ডলার।

১০.কানেকটিকাট- ৫৬,৮১০ ডলার।

এভাবে আপনি যদি একজন ভালো গ্রাফিক্স ডিজাইনার হন, তাহলে আপনি যে কোন জায়গা থেকে ভালো পরিমানে উপার্জন করতে পারবেন।

পোস্টটি যদি ভালো লাগে তাহলে সবাইকে দেখার সুযোগ করে দিবেন এবং Factarticle এর সঙ্গেই থাকবেন। 

BY:Factarticle.com

One Reply to “গ্রাফিক্স ডিজাইনে দক্ষ হয়ে,কিভাবে আপনি মাসে ১-৬ লক্ষ টাকা আয় করতে পারবেন!দেখে নিন

  1. [url=https://clomid2.com/]buy 10 clomid pills[/url] [url=https://synthroid100.com/]synthroid 125 mcg coupon[/url] [url=https://cipro100.com/]cipro 500 mg tablet[/url] [url=https://robaxin100.com/]robaxin 500 mg[/url] [url=https://tadacip1.com/]tadacip 20 mg price[/url] [url=https://zithromax2.com/]zithromax 250 g[/url] [url=https://hydrochlorothiazide2.com/]medicine hydrochlorothiazide 12.5 mg[/url] [url=https://retina2.com/]retin a online usa[/url] [url=https://cafergot2019.com/]cafergot tablets buy online[/url] [url=https://furosemide24.com/]furosemide 20 mg for sale[/url]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *