Technology

ক্যাপচা কি? কেন আমাদের ক্যাপচা পরীক্ষা দিতে হয়?

 

CAPTHAC What is Captcha? Why give us a captcha test?

*ক্যাপচা কি?

ক্যাপচা (CAPTCHA) হল Completely Automated Public Turing Test to Tell Computers and Human Apart এর সংক্ষিপ্ত রুপ। একে HIP বা Human Interaction Proof ও বলা হয়। বিভিন্নভাবে এই টেস্ট করা হয়। উপরে উল্লেখিত উদাহরণ ছাড়াও রয়েছে অডিও টেস্ট (এতে কোন শব্দ শুনিয়ে তা টাইপ করতে বলা হয়), ছোটখাটো প্রশ্ন জিজ্ঞাসা ইত্যাদি।

*কোন কোন ক্ষেত্রে ক্যাপচা পরীক্ষার সম্মুখীন হতে হয়?

ইন্টারনেটে বিভিন্ন একাউন্টে সাইন আপ করতে গিয়ে,ওয়েবসাইটে ঢুকতে গিয়ে আমরা প্রায়ই একটা পরীক্ষার সম্মুখীন হই- কিছু আঁকাবাঁকা অক্ষর বা সংখ্যা দেখিয়ে তা টাইপ করতে বলা হয়। অনেকসময় ৮-১০টা ছবির মধ্যে কিছু বিশেষ বস্তুর ছবি (যেমন গাড়ি, দোকান, জেব্রা পাসিং ইত্যাদি) চিহ্নিত করতে বলা হয়। এই পরীক্ষায় পাশ করতে সাধারণত খুব বেশি কষ্ট করতে হয় না, প্রথমবার ব্যর্থ হলেও দুয়েকবার চেষ্টা করলেই হয়ে যায়। ইন্টারনেট ব্রাউজিং এর মাঝে এমন ব্যাঘাত অনেক সময়ই বিরক্তির কারণ হয়ে দাঁড়ায় অনেকের জন্য।

*কেন আমাদের এই পরীক্ষা দিতে হয়?

কোন কম্পিউটার প্রোগ্রামার বা রোবট যেন সেই ওয়েবসাইটে ঢুকতে না পারে বা একাউন্ট খুলতে না পারে এবং মানুষ রুপে ঢুকে যেন তাদের তথ্য চুরি না করতে পারে।
এই তথ্যটুকু জানার পর অনেকেরই মাথায় এই প্রশ্নটুকু আসতে পারে যে- কম্পিউটার প্রোগ্রাম বা রোবট কেন ইন্টারনেটে ঘাঁটাঘাঁটি করতে যাবে? একটা একাউন্টে খুললে কম্পিউটার প্রোগ্রামের কি লাভ আর গুগলেরই বা কী ক্ষতি?

*রোবট সার্ভার এ ঢুকে কি কি ক্ষতি করতে পারে?

1.বিভিন্ন ধরনের অ্যাকাউন্ট হ্যাক করে তথ্য চুরি করতে পারে।
2.ভাইরাস ছড়াতে পারে
3.কারো পার্সোনাল অ্যাকাউন্ট হ্যাক করে তার তথ্য নিয়ে ,তার দুর্বলতা খুঁজে তাকে ব্ল্যাক-মিল করতে পারে।
4. অসংখ্য ইমেইল একাউন্ট খুলতে পারে।
5.ওয়েবসাইট থেকে মানুষের ইমেইল একাউন্ট সংগ্রহ করে পরবর্তীতে স্প্যাম ছড়ানোর জন্য ব্যবহার করতে পারে।

By: Factarticle.com

Comments

Tags
Back to top button
Close
Close