Email Marketing
Technology

ইমেইল মার্কেটিং কি? ইমেইল মার্কেটিং শেখার সহজ উপায় দেখে নিন! 

ইমেইল মার্কেটিং কি? ইমেইল মার্কেটিং শেখার email marketing newsসহজ উপায় দেখে নিন! 

What is Email Marketing? Check out the easy way to learn email marketing! 

ইমেইল মার্কেটিং কি?

ইমেইলের মাধ্যমে পন্য বা সেবার প্রচার কে ইমেইল মার্কেটিং বলে। বিশ্বের বিভিন্ন প্রতিষ্ঠান তাদের পন্যর বিঞ্জাপন প্রচার করার জন্য এই পদ্ধতি ব্যাবহার করে। ইমেইল মার্কেটিং এর মাধ্যমে আপনি আপনার পন্যর প্রচার চালাতে পারবেন।

ইমেইল মার্কেটিং সাধারণত তিনটি ধাপে হয়ে থাকে:

১। লেটার এবং ইমেইল টেমপ্লেট

ইমেইল মার্কেটিং এর জন্য চিঠি বা(Marketing email templates) ইমেইল টেম্পলেট বানাতে হবে। এক্ষেত্রে আপনাকে মাথায় রাখতে হবে যে,আপনি যাকে ইমেইল পাঠাবেন সে যেন কোনভাবেই বিরক্ত না হয় এবং আপনার ইমেইল এর লেটার দেখে যেন তার আগ্রহ বাড়ে এবং পড়ে।এছারাও ভাল রেসপন্সিভ ইমেইল টেমপ্লেট তৈরি করে থিমফরেষ্টেও বিক্রি করা যায়।

২। ইমেইল কালেক্ট

ইমেইল মার্কেটিং এর অন্যতম একটি কাজ হলো প্রচুর পরিমাণ ইমেইল কালেক্ট করা। কারণ এই ইমেইল এড্রেসগুলোতেই আপনি পণ্য সম্পর্কে আপনার বক্তব্য পাঠাবেন এবং তাকে ক্রয় করার জন্য উৎসাহিত করবেন। যত বেশি ইমেইল সংগ্রহ করা যাবে বিক্রির সম্ভাবনা তত বেশি হবে।marketing

৩। ইমেইল ডেলিভারী

ইমেইল মার্কেটিং এর সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ হলো ইমেইল ডেলিভারী করা। ইমেইলগুলো ডেলিভারী বা পাঠানোর জন্য SMTP (simple mail transfer protocol) সার্ভার প্রয়োজন। সাধারন ভাবে আমরা মেইল পাঠানো জন্য যে সাইটগুলো ব্যবহার করা হয়। যেমন Verizon, Comcast, AOL, Gmail, Yahoo, GoDaddy ইত্যাদি। এই সাইটগুলো আপনাকে বেশি পরিমাণ মেইল একদিনে পাঠাতে দিবে না। অথচ আপনাকে হয়তো প্রতিদিন হাজার হাজার মেইল বা লক্ষ মেইলও পাঠাতে হবে। এজন্য আপনাকে SMTP সার্ভার কিনে সেটআপ করে যত ইচ্ছা পাঠাতে পারবেন।

Email marketing tips

কিভাবে ইমেইল মার্কেটিং শিখবেন?

ইমেইল মার্কেটিং শিখুন

ইমেইল মার্কেটিং শেখার জন্য আপনার প্রচুর ধৈর্যের থাকতে হবে। ইউটিউব ভিডিও দেখে ও ব্লগ পড়ে অথবা ডিভিডি দেখে আপনি ইমেইল মার্কেটিং শিখতে পারেন। তবে আপনি যদি নতুন হন তাহলে আপনাকে ভালো কোনো ট্রেনিং সেন্টার থেকে ইমেইল মার্কেটিং শিখতে হবে।

কিভাবে ইমেইল মার্কেটিং করা হয়?

ইমেইল মার্কেটিং করার জন্য আপনার প্রয়োজন আপনার নিজের একটি ওয়েবসাইট। আপনি চাইলে নিজের পন্য বা সেবা যেমন ইবুক তৈরি করে বিক্রয় করতে পারেন,অথবা অন্যর পন্য বিক্রি করে কমিশন পেতে পারেন। অথবা অন্য কাউকে রেফার করে আয় করতে পারেন। এখানে একটা গুরত্বপূর্ন বিষয় হলো আপনার ট্রাফিক সংখ্যা।এজন্য আপনাকে প্রথমে ট্রাফিক সংখ্যা বৃদ্ধির দিকে নজর দিতে হবে।

মনে রাখবেন আপনি যতো ট্রাফিক আনতে পারবেন আপনার ইনকাম তত বেশি হবে। ইমেইল মার্কেটিং এর মাধ্যমে কয়েক মুহূর্তেই আপনি আপনার পণ্য বা সেবাকে হাজারো গ্রাহকের নিকট এর উপকারিতা ও ব্যবহারবিধি তুলে ধরতে পরবেন।

বর্তমানে কিছু জনপ্রিয় ওয়েবসাইট রয়েছে যাদের মাত্র একটি প্রধান পেজ থাকে এবং শুধুমাত্র তারা ইমেইল মার্কেটিং এর মাধ্যমে ইনকাম করে থাকে। গুগলে সার্চ দিলে এ ধরনের অনেক ওয়েবসাইট পাওয়া যাবে।

কেন করবেন ইমেইল মার্কেটিং?

ইমেইল মার্কেটিং এর সুবিধা:-

marketing email

ইমেইল মার্কেটিং করে আয়

কিছুদিন আগে ইমেইল কে শুধু যোগাযোগে ব্যাবহার করা হতো।কিন্তুু বর্তমানে প্রযুক্তির উন্নয়নের সাথে ইমেইলের উন্নয়ন ঘটেছে। তবে বর্তমানে ইমেইলের মাধ্যমে পন্যর বিঞ্জাপন প্রচার করা হয়।বর্তমানে বিশ্বের সবগুলো প্রতিষ্ঠান তাদের কোম্পানির প্রচারের জন্য ইমেইল মার্কেটিং করে থাকে।

১.ইমেইল মার্কেটিং এর জন্য প্রোগ্রামিং জানতে হয়না।

২.ইমেইল মার্কেটিং এর মাধ্যমে অল্প সময়ে বেশি পরিমানে আয় করা যায়।

৩.ইমেইল মার্কেটিং নিজের বা অন্যের পণ্য বিক্রি, এফিলিয়েট পন্যের বিক্রয়কৃত কমিশন ইত্যাদি অনেক আয়ের ক্ষেত্র রয়েছে।

৪.ইমেইল মার্কেটিং ব্যবসার জন্য উচ্চ হোস্টিং ফি খরচ করতে হয় না।

৫.অন্য প্রতিষ্ঠানের জন্য রিভিউ লিখে পূর্বেই সেই প্রতিষ্ঠানের কাছ থেকে অর্থ আয় করতে পারেন।

৬.ইমেইল মার্কেটিং এর মাধ্যমে অল্প পরিশ্রমে এবং অল্প সময়ে অর্থ উপার্জন করা যায়।

৭.ইমেইল মার্কেটিং এ ওয়েব ডিজাইন এর জন্য বেশি অর্থের দরকার হয়না।

৮.ইমেইল মার্কেটিং ব্যাবসার জন্য আপনাকে উচ্চ পরিমানের হোস্টিং ফি খরচ করতে হবেনা।

৯.ইমেইল মার্কেটিং এর মাধ্যমে নিজের সাইটের প্রচার, সেবা বিক্রি, অন্যের পণ্য বিক্রি এবং পন্যের বিক্রয়কৃত কমিশন ইত্যাদি সহ অনেক ভাবে আয় করতে পারবেন ।

ইমেইল মার্কেটিং টুলস

ইমেইল মার্কেটিংয়ের মত এই শক্তিশালী টুলসের ব্যবহার জানা অত্যন্ত সহজ এবং স্বল্পমেধা সাপেক্ষ। যেকেউ ঘরে বসেই ইমেইল মার্কেটিংয়ের সব কাজ করতে পারেন, এর জন্য আলাদা কোন অফিস নেওয়ার প্রয়োজন নেই।letters old

ইমেইল মার্কেটিং এর জন্য কিভাবে একটি ইমেইল তৈরি করতে হয়?

ইমেইল মার্কেটিং এমন একটি মার্কেটিং পদ্ধতি যার মাধ্যমে পণ্য বিক্রয় করা অনেক সহজ। তবে আপনি যদি ভালো ভাবে ইমেইল তৈরি করতে না পারেন তাহলে সেই পরিমান সাফল্য পাবেন না।

১.আকর্ষনীয় সাবজেক্ট লাইন

২.Call-To-Action

৩.মোবাইলের উপযুক্ত করে ইমেইল

৪.স্প্লিট টেস্ট করুন

৫.ব্যক্তিত্বকে অনুভব করা

ইমেইল মার্কেটিং বই

1.আউটসোর্সিং-ই-মেইল মার্কেটিং

2.Email Marketing Mastery

3.Email marketing rules

4.Email Persuasion Captivate and Engage Your Audience

5.Email Marketing Power

6.List building

পোস্টটা যদি ভালো লাগে তাহলে সবাইকে দেখার সুযোগ করে দিবেন এবং  Factarticle.com এর সঙ্গেই থাকার চেষ্টা করবেন। 

BY:Factarticle.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *